গর্ভাবস্থায় সুস্থ থাকতে ভরসা রাখুন এমন পানীয়ের ওপর, দেখে নিন কোন কোন পানীয় উপকারী

 


ODD বাংলা ডেস্ক: গর্ভাবস্থা প্রতিটি মেয়ের জীবনের সব থেকে সুন্দর সময়। এই সময় মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। তাকে ঘিরে নানান স্বপ্নের জাল বোনেন মায়েরাষ সুস্থ বাচ্চার জন্ম দিতে হলে, মাকে থাকতে হয় সতর্ক। জীবনের প্রতিটি পদক্ষেপ নিতে হয় বিশেষ সতর্কতার সঙ্গে। এদিকে ক্রমে বেড়ে চলেছে গরম। তাপমাত্রা কখনও পা রাখছে ৪০-র কোটায়। তো কখনও তাপমাত্রা থাকছে ৩৫-র ঘটে। এই দাবদাহে সাধারণ মানুষের সুস্থ থাকাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। গরমের কারণে অধিকাংশ গর্ভবতী মহিলারা প্রায়শই অসুস্থ বোধ করছেন। আজ বিশেষ টিপস রইল গর্ভবতী মহিলাদের জন্য। গরমের সময় সুস্থ থাকতে এই কয়টি পানীয়ের ওপর ভরসা রাখুন। গরম তো বটেই সারা বছরই খেতে পারেন এমন পানীয়। এতে মা ও বাচ্চা উভয় থাকে সুস্থ। দেখে নিন কী কী জিনিস খেয়াল রাখুন। সুস্থ থাকতে মেনে চলুন এই কয়টি জিনিস। জেনে নিন কী কী করবেন।


জল খান প্রচুর পরিমাণে। এই সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন সকলে। গর্ভবতী মহিলাদের মধ্যে এই সমস্যা আরও বেশি দেখা যায়। গরমের গর্ভবতী মহিলারা বারে বারে জল পান করুন। এতে মিলবে উপকার। দূর হবে শারীরিক জটিলতা। তাই রোজ প্রচুর জল পান করুন।


খেতে পারেন লেবুর শরবত। লেবুর শরবতে আছে ভিটামিন সি। যা খেলে গা বমির সমস্যা থেকে পেতে পারেন মুক্তি। গর্ভবস্থায় অধিকাংশ মহিলারা বমির সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি পাওয়া এটি সহজ উপায়।


তরমুজ, আঙুর, বেদানার মতো ফল দিয়ে বানাতে পারেন ফলের জুস। এই সময় ফলের জুস খাওয়া বেশ উপকারী।


নিয়ম করে দুধ খান। ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন বি১২ আছে দুধে। যা এমন সময় শরীর সুস্থ রাখতে বেশ প্রয়োজন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে নিয়ম করে দুধ খান।


এরই সঙ্গে নিয়মিত ১ বাটি করে সবজি খান। এতে রয়েছে নানান উপকারী উপাদান। যা শরীর রাখবে সুস্থ সঙ্গে গর্ভস্থ বাচ্চার বিকাশ ঘটাবে। সঙ্গে রোজ নিয়ম করে এক্সারসাইজ করুন। গর্ভবতী মহিলাদের ভিন্ন এক্সারসাইজ হয়। তা নিয়ম করে করুন। এতে শরীর থাকবে সুস্থ। গরমে সময় অনেক গর্ভবতী মহিলাই এক্সারসাইজ করেন না। এতে বাড়ে জটিলতা। মেনে চলুন এই সকল টিপস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.