অ্যাজমায় শরীরচর্চা

 


ODD বাংলা ডেস্ক: অ্যাজমা বা হাঁপানির সমস্যা থাকলে কি শরীরচর্চা করা যাবে না? এ বিষয়ে অনেকেরই নানা শঙ্কা কাজ করে। অনেকে মনে করেন শীতে এই সমস্যা বেশি বাড়ে। ধারণাটি ভুল। ঋতু পরিবর্তন হলেই এই সমস্যা হতে পারে। আর প্রচণ্ড গরমে এই রোগের আশঙ্কাও অনেক বাড়ে। আর এই সমস্যায় ব্যায়াম বা শারীরিক কসরতে সমস্যা বাড়তে পারে ভেবে অনেকেই শরীরচর্চা থেকে দূরে থাকেন। কিন্তু এমন ধারণা কি সত্য? আমাদের অভিজ্ঞতা বলছে, না, মোটেও সত্য নয়। যাদের হাঁপানির সমস্যা রয়েছে তাদের জন্য মূলত দুটি প্রশ্নের উত্তর জানা বেশি জরুরি।


প্রথমত, হাঁপানি রোগীরা কেমন শরীরচর্চা করবেন?


হাঁপানি রোগীদের শরীরচর্চা মূলত হালকা ক্রিয়াকলাপ। আপনার শ্বাসতন্ত্রে ব্যাপক চাপ ফেলবে না এমন ব্যায়াম করতে পারেন। আপনি যদি দৌড়াদৌড়ি করেন বা অনেকক্ষণ দম ধরে রাখতে হয় এমন শরীরচর্চা করেন তাহলে সমস্যা হওয়াটাই স্বাভাবিক। তাই আপনাকে বাছাই করতে হবে এমন ব্যায়াম যেখানে দম নেয়ার বিষয়টি বড় সমস্যা নয়। হাঁটাচলা, যোগাসন, অল্প সময় প্রয়োজন এমন ব্যায়াম বাছাই করুন। খেলাধুলার ক্ষেত্রে এমন খেলা খেলুন যেখানে দম একটু কম প্রয়োজন হয়। অল্প সময়ের মধ্যে অনেক অ্যাকশন আছে এমন খেলা বাছাই করতে পারেন সহজেই। 


দ্বিতীয়ত, কখন বুঝবেন শরীরচর্চা আপনার ক্ষতি করতে পারে?

এবার আপনাকে বুঝতে হবে কখন শরীরচর্চায় সাময়িক বিশ্রাম দেওয়া জরুরি। শ্বাস নিতে সমস্যা হওয়া, অতিরিক্ত ঘাম, কাশি বা বুকে ব্যথার মতো কোনও সমস্যা হলে সেই মুহূর্তে শরীরচর্চা বন্ধ করে বিশ্রাম নিন। অসুস্থ হওয়া থেকে দূরে থাকতে পারলে সহজেই অ্যাজমা আক্রান্ত ব্যক্তি শরীরচর্চা করতে পারেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.