রহস্যে মোড়া কৈলাশ পর্বত, এই তথ্য চমকে দেবে আপনাকে

 


ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্ম মতে কৈলাশ পর্বতে শিব-পার্বতীর বাস। স্বাভাবিক ভাবেই এই পর্বতের মাহাত্ম্য বেড়ে যায় বহুগুণ। একাধিক ধর্ম গ্রন্থ যেমন স্কন্দ পুরাণ, শিব পুরাণ, মৎস্য পুরাণে কৈলাশ খণ্ড নামক পৃথক অধ্যায় রয়েছে। কৈলাশ পর্বত শিবের নিবাস স্থান। কৈলাশ-মানসরোবর যাত্রার সময়ে এই পর্বতের পরিক্রমা করা হয়। এই পর্বত একাধিক রহস্যে মোড়া।


পৌরাণিক কাহিনি অনুযায়ী এই পর্বতে প্রাচীন ধন কুবের নগরী রয়েছে। আবার প্রচলিত বিশ্বাস অনুযায়ী যে ব্যক্তি নিজের জীবদ্দশায় ভালো ও পুণ্যকর্ম করে তাঁরা মৃত্যুর পর কৈলাশ পর্বতে স্থান লাভ করেন। কৈলাশ পর্বতের বিভিন্ন রহস্য সম্পর্কে এখানে আলোচনা করা হল।


১. পৃথিবীর কেন্দ্র কৈলাশ পর্বত


পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরুর মাঝে হিমালয় পর্বত অবস্থিত। এর কেন্দ্র হল কৈলাশ পর্বত। বিজ্ঞানে কৈলাশ পর্বতকে পৃথিবীর কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। ধর্মীয় দৃষ্টিতে এই পর্বত বিশ্বের চার ধর্মের কেন্দ্র স্থল।


২. অজেয় এই পর্বত


কৈলাশ পর্বতের উচ্চতা ৬,৬০০ মিটার। মাউন্ট এভারেস্টের চেয়েও এর উচ্চতা কম। মাউন্ট এভারেস্টের চূড়া অনেকে পৌঁছতে পারলেও তার চেয়ে কম উচ্চতা সম্পন্ন কৈলাশ পর্বত এখনও কেউ জয় করতে পারেননি।


৩. এই বৌদ্ধ ভিক্ষুর যাত্রা আজও রহস্য


কৈলাশ পর্বতের চূড়ায় ওঠা নিষিদ্ধ। তবে একাদশ শতকে এক বৌদ্ধ ভিক্ষু যোগী মিলারেপা কৈলাশ পর্বতে ওঠেন। তিনিই প্রথম যে কৈলাশ পর্বতে ওঠেন এবং সেখান থেকে ফিরে আসতে পারেন। তবে ফিরে আসার পর তিনি নিজের এই যাত্রা সম্পর্কে কিছু বলেন না। যার ফলে এটি আজও রহস্য হয়ে রয়েছে।


৪. নদীর উৎপত্তি


কৈলাশ পর্বতের চারদিকে চারটি নদী ব্রহ্মপুত্র, সিন্ধু, শতদ্রু ও করনালীর উৎপত্তি হয়। এই নদী থেকেই গঙ্গা, সরস্বতী-সহ একাধিক নদী প্রবাহিত হয়ে থাকে। কৈলাশের চার দিকে বিভিন্ন পশুর মুখ রয়েছে। এই মুখ থেকেই নদীর উৎপত্তি। কৈলাশের পূর্বে অশ্বমুখ, পশ্চিমে হস্তিমুখ, উত্তরে সিংহ মুখ ও দক্ষিণে ময়ূরের মুখ বর্তমান।



৫. ডমরু ও ওম ধ্বনি শোনা যায়


কথিত আছে যে কৈলাশ পর্বত বা মানসরোবর হ্রদের কাছাকাছি এলে ব্যক্তি ক্রমাগত একটি ধ্বনি শুনতে পারে। এই ধ্বনিটি ডমরু বা ওমের মতো শুনতে। তবে বৈজ্ঞানিকদের মতে বরখ গলার শব্দও হতে পারে এটি।


৬. স্বর্গের সিঁড়ি


প্রাচীন ধর্ম গ্রন্থ ও বেদ অনুযায়ী কৈলাশ পর্বত পৃথিবী ও স্বর্গের মধ্যে সেতুর কাজ করে। মহাভারত অনুযায়ী মোক্ষ লাভের জন্য কৈলাশ পর্বতে আরোহণ করেছিলেন পাণ্ডবরা। তবে শেষ পর্যন্ত একা যুধিষ্ঠির এই পথে স্বর্গে পৌঁছতে পেরেছিলেন।


৭. পাহাড়ের গায়ে ওম অঙ্কিত


কৈলাশ শিবের বাস। এই পর্বতে নিজে থেকেই বরফের ওম চিহ্ন অঙ্কিত হয়ে যায়। যা কোনও চমৎকারের চেয়ে কম নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.