মানসিক চাপ থেকেও হতে পারে কোমরে ব্যথা

 


ODD বাংলা ডেস্ক: স্ট্রেস থেকে অনেক সময় কোমরে ব্যথা হতে পারে। স্ট্রেস প্রায়শই প্রদাহজনিত সমস্যা, পেশির ব্যথা ও কোমরে চাপ সৃষ্টি করে। কোমরে ব্যথা খুব স্বাভাবিক একটি সমস্যা। পুরো পৃথিবীতে অসংখ্য মানুষ এই সমস্যায় আক্রান্ত। কিন্তু মানসিক সমস্যা থেকে সৃষ্ট হওয়া কোমরে ব্যথার প্রভাব আরও ভয়ংকর বলে জানা গেছে।


গবেষণায় দেখা গেছে, ক্রনিক স্ট্রেস থেকে কোমরে ব্যথা হতে পারে। ২০২১ সালে একটি গবেষণায় বলা হয়েছে ক্রনিক স্ট্রেস কর্টিসল ডিসফাংশনের কারণ। শরীরের ইনফ্ল্যামাটরি রেস্পন্সের ক্ষতি করার পাশাপাশি অক্সিডেটিভ স্ট্রেস, র‍্যাডিকেল ড্যামেজ থেকে শুরু করে কোষের সমস্যা ও পেশির ক্ষয়ের কারণ হতে পারে এটি।


আপনি স্ট্রেসে আক্রান্ত হলে আপনার পেশির ওপর চাপ পড়ে। তাছাড়া স্ট্রেস বাড়লে ব্যথার প্রতি সংবেদনশীলতাও বেড়ে যায়। পাশাপাশি প্রদাহজনিত সমস্যাও বেশ ভোগায়। স্ট্রেস আমাদের শরীরের রক্তপ্রবাহেও প্রভাব রাখে।


এই ব্যথা কখন হয়? ব্যথার মাত্রা কেমন?


মানসিক চাপ থেকে কোমরে ব্যথা একেকজনের একেক সময় হতে পারে। ব্যথার মাত্রাও অবস্থানভেদে ভিন্ন হয়। কোমরের উপরাংশের ব্যথা হয় তীব্র। আর নিচের অংশে চিনচিনে ব্যথা লেগে থাকে। 


কিভাবে বুঝবেন মানসিক চাপ থেকে কোমরে ব্যথা হচ্ছে?


শারীরিক ও মানসিক চাপ যদি আপনাকে পর্যুদস্ত করে রাখে এবং কাজ করার সময় কোমরে ব্যথা থাকে বুঝতে হবে স্ট্রেস থেকে এই সমস্যা হয়েছে। 

কোমরে ব্যথার বিষয়টি যদি আচমকাই দেখা দেয় তাহলে বুঝতে হবে স্ট্রেস এর কারণ। 

কোমরে ব্যথার কিছু প্রাথমিক লক্ষণ আছে। এই লক্ষণগুলো দেখা না দিয়েই যদি কোমরে ব্যথা হয় বুঝতে হবে মানসিক চাপ এর কারণ। 


ব্যথা থেকে নিস্তারের উপায়


খাদ্যাভ্যাসে বদল আনুন। সুষম ও ব্যালেন্স ডায়েটে জোর দিন। 

নিয়মিত ব্যায়াম করুন। শরীরকে অলস হতে দেবেন না। 

যোগব্যায়াম  বা মানসিক প্রশান্তি দিতে সক্ষম এমন কাজে যুক্ত হোন। 

সবকিছুতে মনোযোগ বাড়ানোর চেষ্টা চালান। 

অবশ্যই পর্যাপ্ত ঘুম জরুরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.