বদহজমের সমস্যা দূর করতে চায়ে মেশাবেন কোন উপকরণ

 


ODD বাংলা ডেস্ক: সকালে এক কাপ চা না খেলে আলস্য ঠিক মতো কাটতে চায় না। ক্লান্তি দূর করতেও চায়ের জুড়ি নেই। আবার বন্ধুদের সঙ্গে কিংবা যেকোন আড্ডায় চা না থাকলে যেন আসর জমে না। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, চায়ের সঙ্গে কয়েকটি উপকরণ মেশাতে পারলে বদহজমের সমস্যা দূর হবে।


চায়ের সঙ্গে কী কী উপকরণ মেশাবেন-


দারুচিনি: অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান সমৃদ্ধ দারুচিনি হজমের গোলমাল কমায়। হজমক্ষমতা বাড়ায়। দরিুচিনি পেটের স্বাস্থ্য ভালো রাখে। এমনকি যারা নিয়মিত সর্দি-কাশির সমস্যায় ভুগছেন, তারা চায়ের সঙ্গে দারুচিনি মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।


লবঙ্গ: লবঙ্গে হজমক্ষমতা বাড়ায়। এছাড়া পেশির গঠন মজবুত করা থেকে শুরু কেরে শরীরে বিভিন্ন অংশে ব্যথা-বেদনা দূর করে লবঙ্গ। চায়ের সঙ্গে লবঙ্গ ফুটিয়ে খেলে পাশাপাশি আরও অনেক উপকার পাওয়া যায়।


আদা: আদা দিয়ে লিকার চা খেতে পছন্দ করেন অনেকেই। বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করতে আদা চায়ের জুড়ি নেই। আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সর্দি-কাশি হলেও আদা চা খেতে পারেন।

 

তুলসি: স্বাস্থ্যগুণের বিচারে তুলসি পাতার জুড়ি নেই। বিশেষ করে ডায়াবেটিসে আক্রান্তদের জন্য তুলসি-চা দারুন কার্যকর। তুলসিতে বিভিন্ন ধরনের নানা ধরনের ভিটামিন এবং খনিজ থাকায়  শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.