গরমে ত্বক ভালো রাখতে মেনে চলুন এই পাঁচ টিপস, জেনে নিন কী করবেন

 


ODD বাংলা ডেস্ক: গরমের সময় ত্বকের সমস্যা লেগেই থাকে। ব্রণ, ট্যান থেকে শুরু করে চুলকানির সমস্যা লেগে থাকে। গরেম ত্বকে যত্ন নিতে কী করবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। এই সময় কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ নানান পণ্য ব্যবহার করেন। তবে, গরমে ত্বকের যত্নে শুধু নিত্য নতুন পণ্য ব্যবহার করলেই হল না। মেনে চলুন এই সকল বিশেষ টোটকা। জেনে নিন কোন উপায় ত্বক ভালো থাকে।


দিনে অন্তত ২ বার ত্বক পরিষ্কার করুন। সঠিক ফেসওয়াস ব্যবহার করে ত্বক পরিষ্কার করুন। বাইরে থেকে অবশ্যই ত্বক পরিষ্কার করে নিন। তা না হলে ত্বকের সমস্যা বাড়তে পারে।


প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করুন। এসপিএফ ৩০ আছে এমন সানস্ক্রিন ব্যবহার করুন। বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান।


সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন ফেসপ্যাক লাগান। ট্যান দূর করার ফেসপ্যাক লাগান। দুধ ও পাতিলেবুর রস মিশিয়ে ফেসপ্যাক বানাতে পারেন। একটি বাটিতে দুধ নিন। তাতে মেশান পাতিলেবুর রস। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে মিলবে উপকার। তেমনই ব্যবহার করতে পারেন টমেটোর ফেসপ্যাক। টমেটো কেটে ভিতরের জেলের মতো অংশ বের করে নিন। এবার শসা গ্রেট করে নিন। এবার তা মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার।


গরমের সময় অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করুন। গরমের উপযুক্ত ময়েশ্চরাইজার ব্যবহার করুন। অধিকাংশই ময়েশ্চরাইজার ব্যবহার করেন না। এতে ত্বকের আরও ক্ষতি হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। গরমের উপযুক্ত ময়েশ্চরাইজার ব্যবহার করা ত্বকের জন্য উপযুক্ত।


এই সময় নিয়ম করে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এই সময় অধিকাংশই ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। এই সমস্যার কারণে ত্বক রুক্ষ্ম ছাড়িয়ে যায়। রোগ নিয়ম করে জল পান করুন।


গরমে ত্বক ভালো রাখতে চাইলে সঠিক খাবার খান। এই সময় তেল মশলা জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো। তেমনই পুষ্টিকর খাবার খান। পেট ভালো থাকলে ত্বক ভালো থাকবে। গরমে ত্বক ভালো রাখতে শরীর সুস্থ রাখা প্রয়োজন। এবার থেকে মেনে চলুন এই পাঁচ টিপস। এতে মিলবে উপকার। ত্বকের সকল সমস্যা দূর হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.