ক্যাডবেরিতে লিস্টেরিয়ার আতঙ্ক, ইউরোপ জুড়ে চকোলেট খাওয়া ছাড়তে চলেছেন লক্ষ লক্ষ মানুষ

 


ODD বাংলা ডেস্ক: লিস্টেরিয়ার সম্ভাব্য উপস্থিতির কারণে ফ্লেক এবং ডেইরি মিল্ক বাটন সহ ছ’টি ক্যাডবেরি প্রোডাক্টের বিক্রি প্রত্যাহার করার কথা ঘোষণা করল ক্যাডবেরির প্রস্তুতকারক সংস্থা মুলার। লিস্টেরিয়া হল একপ্রকার ব্যাকটেরিয়া, যা ঠাণ্ডা খাবারে পাওয়া যায়, এর আক্রমণে মানুষের শরীরে বিরল সংক্রমণ ‘লিস্টিরিওসিস’ হতে পারে। যদিও বেশিরভাগ মানুষের জন্য এই সংক্রমণ খুব গুরুতর হয় না, তবুও, একটি নির্দিষ্ট ব্যাচে তৈরি ক্যাডবেরি প্রোডাক্টগুলির কথা জানিয়ে সেগুলি না খাওয়া এবং ফেরত দিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছে মুলার।


তবে, ওই নির্দিষ্ট ব্যাচের ক্যাডবেরি পণ্য ছাড়া অন্য কোনও ব্যাচ প্রভাবিত হয়নি বলে জানানো হয়েছে। নিম্নলিখিত ডেজার্টগুলির ওপর সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে ফুডস স্ট্যান্ডার্ড এজেন্সি (এফএসএ):


ক্যাডবেরি ডাইম চকোলেট ডেজার্ট


ক্যাডবেরি ক্রাঞ্চি চকোলেট ডেজার্ট


ক্যাডবেরি ফ্লেক চকোলেট ডেজার্ট


ক্যাডবেরি ডেইরি মিল্ক বাটন চকোলেট ডেজার্ট


ক্যাডবেরি ডেইরি মিল্ক চাঙ্কস চকোলেট ডেজার্ট


ক্যাডবেরি হিরোস চকোলেট ডেজার্ট


এগুলির মধ্যে ফ্লেক এবং ক্রাঞ্চি ডেজার্টের জন্য ১৭ মে এবং অন্য চারটির জন্য ১৮ মে তারিখের পণ্যগুলি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


এই ঘোষণার পর থেকেই সমগ্র ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়েছে আতঙ্কের আবহ। হাজার হাজার দোকান থেকে ক্যাডবেরি পণ্য সরিয়ে ফেলা হচ্ছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)-এর তথ্য অনুসারে, লিস্টেরিয়া সংক্রমণ হল একটি খাদ্যজনিত ব্যাকটেরিয়া থেকে তৈরি হওয়া অসুস্থতা (যাকে লিস্টিরিওসিস বলা হয়)। সাধারণত লিস্টেরিয়া মনোসাইটোজিন ব্যাকটেরিয়া দ্বারা দূষিত খাবার খাওয়ার কারণে হয়। গর্ভবতী মহিলা এবং ষাটোর্ধ বৃদ্ধ বৃদ্ধাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে, কারণ এই ব্যাকটেরিয়া রোগ প্রতিরোধ ক্ষমতাকে আক্রমণ করে। যুক্তরাজ্যের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি (এফএসএ) প্রত্যেক গ্রাহককে নিজেদের ওয়েবসাইটে পণ্যগুলির মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করার জন্য অনুরোধ করেছে।


লিস্টেরিওসিস হওয়ার লক্ষণগুলি সাধারণ ফ্লু-এর মতো। এর দ্বারা জ্বর, পেশীতে টান পড়া বা ব্যথা হওয়া, ঠান্ডা লাগা, গা ম্যাজম্যাজ করা এবং ডায়রিয়া হতে পারে। স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, লিস্টিরিয়া সংক্রমণের লক্ষণ এবং উপসর্গগুলি সংক্রামিত ব্যক্তির শরীরের ওপর নির্ভর করে। বিরল ক্ষেত্রে এই রোগের সংক্রমণ আরও গুরুতর হতে পারে। এটি মেনিনজাইটিসের মতো গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে। গর্ভবতী মহিলাদের লিস্টিরিওসিস হলে তাঁদের গর্ভপাতের ঝুঁকি বেড়ে যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.