আপনিও কি অল্পতেই রেগে যান, তাহলে এভাবে নিয়ন্ত্রণ করুন নয়তো সমস্যা আরও বাড়বে



 ODD বাংলা ডেস্ক: রাগ হল এক ধরনের আবেগ যা কারও জন্য স্বাভাবিক। কিন্তু মাঝে মাঝে রাগের কারণে অনেক কিছুই হাতের বাইরে চলে যায়। রাগে আমরা মেজাজ হারিয়ে ফেলি। বাজে কথা বেরিয়ে আসে, যা শুধু আপনার সামনের ব্যক্তিকে কষ্ট দেয় না, এর সঙ্গে আপনি নিজেরও ক্ষতি করেন। আপত্তিকর কথা বলার জন্য অনেক সময় জরিমানাও করা হয়।


আপনি যদি আপনার প্রিয়জনের সঙ্গে রাগ দেখান তবে সম্পর্কটি নষ্ট হয়ে যায়, যা অনুতপ্ত হয়ে পরে এবং দুঃখিত হওয়ার পরেও সংশোধন করা যায় না। এজন্য এটি নিয়ন্ত্রণ করা প্রয়োজন। শান্তভাবে ব্যক্তির সামনে আপনার কথা রাখুন। আপনিও যদি খুব রেগে যান এবং আপনি কিছু ভুল করেন, তাহলে আমরা আপনাকে রাগ নিয়ন্ত্রণের কিছু টিপস বলছি।


এই টিপস কাজে লাগিয়ে রাগ শান্ত করুন-


১) আপনি যদি কোনও ব্যক্তির উপর খুব রেগে যান বা কোনও কিছু পছন্দ না করেন তবে আপনার রাগ নিয়ন্ত্রণে রাখুন এবং কিছু সময়ের জন্য সেখান থেকে সরে যান। এটি আপনার রাগকে শান্ত করবে এবং আপনি এটিকে শান্তভাবে ঠিক করতে সক্ষম হবেন


২) বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে যখনই আপনি খুব রেগে যান, আপনার নীরব থাকার চেষ্টা করা উচিত। কারণ যখন আপনার মেজাজ বেশি থাকে, আপনি অনেক ভুল কথা বলেন এবং পরে আপনাকে এর মাশুল দিতে হয়। আপনি যদি চুপ থাকেন তাহলে আপনার সামনের মানুষটি বেশি কথা বলতে পারবে না, তারপর বিষয়টি মিটে যাবে।


৩) আপনি যদি খুব রেগে যাচ্ছেন, তাহলে মনে মনে একটা কাউন্টডাউন শুরু করুন। সহজেই ১০০ থেকে ১ পর্যন্ত গণনা করা যায়। এতে আপনার মনোযোগ বিক্ষিপ্ত হবে এবং আপনার রাগ কমবে।


৪) রাগ এমন একটি জিনিস যেখানে একজন ব্যক্তি প্রায়ই কিছু ভুল পদক্ষেপ নেয়। অনেক সময় একজন মানুষ নিজেকে কষ্ট দেয়। এমন পরিস্থিতিতে যখনই আপনি রেগে যান তখন ধীর গতির সঙ্গীত বা আপনার হৃদয়ের খুব কাছের কোনও গান শুনুন। এটি আপনাকে রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে, আপনি ইতিবাচক প্রভাব পাবেন।


৫) যখনই আপনি রেগে যান, আপনার চোখ বন্ধ করুন এবং একটি গভীর শ্বাস নিন এবং ঠান্ডা জল পান করুন। এতে আপনি আপনার রাগ নিয়ন্ত্রণ করতে পারবেন এবং আপনার মনও শান্ত থাকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.