বিশেষ পানীয়ের গুণে দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা, রইল গরমে সুস্থ থাকার উপায়



 ODD বাংলা ডেস্ক: অল্প বয়সেই অনেকেই আক্রান্ত হচ্ছেন, প্রেসার, থাইরয়েড, হার্টের রোগ থেকে শুরু করে নানান রোগে। এই তালিকায় স্থান পেয়েছে ডায়াবেটিস। তেমনেই গরমের সময় বাড়তে থাকে এমন সকল সমস্যা। গরমের সময় অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন কয়টি পানীয়ের ওপর। আজ রইল বিশেষ পানীয়ের হদিশ। জেনে নিন কোন কোন পানীয় শারীরিক জটিলতা থেকে দেবে মুক্তি। দূর করবে কোষ্ঠকাঠিন্য।


জিরের জল খেতে পারেন কোষ্ঠকাঠিন্য দূর করতে। গ্লাসে জল নিয়ে তাতে পরিমাণ মতো জিরে দিয়ে ভিজিয়ে রাখুন। সকালে তা হালকা গরম করে নিন। এবার ঠান্ডা করে পান করুন। মিলবে উপকার। প্রতিদিনথেকে পারেন জিরের জল। জিরেতে থাকা নানান উপাকারী উপাদান পেট পরিষ্কার করতে সাহায্য করবে।


কিশমিশ খেজানো জল খেতে পারেন। বাজার থেকে কালো কিশমিশ কিনেআনুন। বাটিতে জল নিয়ে সেখানে কিসমিশ কেখে নিন সলালে তা ছেঁকে খেলে মিলবে উপকার। তেমনই পরে এই সকল কিশমিশও খেয়ে নিন।


কিউই ও মিন্টের শরবত তৈরি করে খেতে পারেন। এতে গরমে নিয়ম করে কিউই ও মিন্টের শরবত খেতে পারেন। কিউই কেটে ভিতরের সবুজ অংশ বের করে নিন। এবার এটি মিক্সিতে দিন। দিন মিন্টের পাতা। পরিমান মতো জল। ব্লেন্ড করে নিলে তৈরি শরবত। রোজ ১ গ্লাস করে কিউই ও মিন্টের তৈরি শরবত পান কুরুন। মিলবে উপকার।


নিয়ম করে খান লস্যি। গরমে লস্যি থাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। দইতে রয়েছে নানান উপকারী উপাদান। আছে উপকারী ব্যাকটেরিয়া যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। মেনে চলুন এই বিশেষ টিপস।


এরই সঙ্গে রোজ পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এতে মিলবে উপকার। রোজ এক্সারসাইজ করুন। অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে শরীর সুস্থ থাকবে। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই টোটকা। সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো রাখুন। আর স্বাস্থ্যকর খাবার খান। এড়িয়ে চলুন দোকানের খাবার। এই ধরনের খাবারে অধিক নুন ও অধিক চিনি থাকে। যা একাধিক রোগের কারণ। তাই গরমে শরীর রাখুন হাউড্রেটেড। এতে মিলবে উপকার। শরীর হাইড্রেটেড থাকলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা তেমন দেখা যায় না। গরমে শরীরে জলের অভাবে এই সমস্যা বাড়ে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.