গরমেও সাজ ঠিক রাখবেন যেভাবে

 


ODD বাংলা ডেস্ক: চলছে গ্রীষ্মকাল। বৈশাখের সঙ্গে চড়া তাপমাত্রা ওতপ্রোতভাবে জড়িত। তারপরও এই গরমেও অনুষ্ঠান,নিমন্ত্রণ লেগেই থাকে। আর অনুষ্ঠান মানেই সাজের পালা। কিন্তু এই অস্বস্তিকর আবহাওয়ায় সেজেগুজে বাড়ি থেকে বেরিয়ে গন্তব্যে পৌঁছানোর আগেই ঘামের জেরে সাজ নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে কিছু টিপস মেনে চললে প্রচণ্ড দাবদাহের মধ্যেও ধরে রাখা যায় মেকআপের সতেজতা।


প্রস্তুতি পর্ব


গরমকালে মেকআপ দীর্ঘস্থায়ী রাখার প্রথম শর্তই হল ত্বককে ঠিকভাবে প্রস্তুত করে নেওয়া। এজন্য প্রথমে ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এর পরে একটি বরফের টুকরো ভালো করে মুখে ঘষে নিলে ত্বকে আর্দ্রতা ফিরবে। দীর্ঘস্থায়ী হবে সাজও। এর ঠিক পরে লাগিয়ে নিন টোনার। সেটি যদি ঠান্ডা হয় তা হলে আরও ভলো। এখন কয়েক ফোঁটা হাইড্রেটিং সেরাম লাগান। এটি এই গরমে ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি উজ্জ্বলতা ধরে রাখবে। সব শেষে লাগিয়ে নিন সানস্ক্রিন। এই গ্রীষ্মে এসপিএফ-৫০ বা তার উপরের মাত্রার সানস্ক্রিনই ত্বককে রক্ষা করবে।


মেকআপ দীর্ঘস্থায়ী করবেন যেভাবে-


মেকআপ ঠিক মতো ফুটিয়ে তোলার পাশাপাশি তা দীর্ঘক্ষণ ধরে রাখার প্রথম শর্তই হল সঠিক ‘বেস’। যার অন্যতম প্রধান কারিগর হল প্রাইমার। গরমকালে ম্যাট প্রাইমার ব্যবহার করাই সবচেয়ে ভালো। খুব প্রয়োজন না-হলে গরমকালে দিনের বেলায় ফাউন্ডেশন ব্যবহার করবেন না। এর পরিবর্তে বিবি বা সিসি ক্রিম লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে পারেন। আর যে সব জায়গায় দাগ ছোপের সমস্যা রয়েছে সেখানে কনসিলার লাগাতে ভুলবেন না। ফাউন্ডেশন যদি ব্যবহার করতেই হয় তা হলে ঘন নয় বরং হাল্কা কভারেজের ফাউন্ডেশনই ব্যবহার করা ভালো। সব শেষে তার উপরে ড্যাব করে নিন কমপ্যাক্ট পাউডার।


গরমে ঘামকে দূরে রাখা দায়। ‌এ কারণে ‘ওয়াটারপ্রুফ’মেকআপ ব্যবহার করতে পারেন। আইলাইনার থেকে শুরু করে মাসকারা বা আইশ্যাডোও ব্যবহার করতে পারেন ওয়াটারপ্রুফ প্রসাধনী দিয়ে।


এই গরমে ম্যাট লুকেই সৌন্দর্য বাড়বে। এ কারণে ক্রিম এবং অয়েল-বেসড যে কোনও পণ্য এড়িয়ে চলাই ভালো। ম্যাট ফিনিশ হাল্কা মেকআপই এ সময়ে সবচেয়ে উপযোগী।


মেকআপে উজ্জ্বলতা আনতে হাইলাইটার এবং ব্রঞ্জার ব্যবহার করুন। নাক, গাল, এবং ভুরুর নীচে হাল্কা করে হাইলাইট করে নিন। গরমের কথা মাথায় রেখে লিকুইডের বদলে পাউডার হাইলাইটার বা ব্রঞ্জার ব্যবহার করা যায়। তবে খেয়াল রাখুন কোনও কিছুই যেন মাত্রাছাড়া না হয়।


গ্রীষ্মকালীন মেকআপ দীর্ঘস্থায়ী করার অব্যর্থ উপায় হলো সেটিং স্প্রের ব্যবহার। যতক্ষণ না মেকআপ রিমুভার ব্যবহার করবেন ততক্ষণ পর্যন্ত সাজ ভালো রাখবে এই বিশেষ স্প্রে। তাই মেকআপ শেষে এটিকে বাদ দিলে চলবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.