গরমে চুলের যত্ন নেয়, মাথা ঠান্ডা রাখে যেসব তেল

 


ODD বাংলা ডেস্ক: তীব্র গরমে শুধু শরীর ক্লান্তই হয় না, মানসিক চাপের মাত্রাও বাড়ে। গরমে ঘামের কারণে চুল দ্রুত তৈলাক্ত হয়ে পড়ে। এ সময় চুলের যত্নে নিয়মিত তেল ব্যবহার করা প্রয়োজন। এমন কিছু তেল আছে যা শুধু চুলেরই উপকার করে না বরং মাথাব্যথা উপশম করতে এবং স্নায়ুকে প্রশমিত করতেও সাহায্য করে।


গরমে চুলের যত্নে ও মাথা ঠান্ডা করতে উপকারী তেল-


পুদিনা পাতার তেল: গরমে পুদিনা পাতার তেল লাগালে তা শুধু চুলের জন্যই উপকারী হবে না ,এটি মাথার রক্ত সঞ্চালনকেও ত্বরান্বিত করবে। এছাড়াও এই তেলে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান মাথার ত্বক পরিষ্কার করে চুলের বৃদ্ধিতে সাহায্য করে।


কর্পূর এবং লবঙ্গ তেল: কর্পূর এবং লবঙ্গ তেল চুলের পাশাপাশি স্নায়ুকে শান্ত করতে সাহায্য করে। এ ছাড়া এই তেল মাথাব্যথা কমায় এবং নিউরনকে শান্ত করে। যার ফলে এই তেল ব্যবহারে ভালো বোধ হয়। এছাড়াও, এই তেল বাড়িতেই তৈরি করতে পারেন।  এ জন্য যে কোনো তেল গরম করে তাতে লবঙ্গ ও পরে কর্পুর মিশিয়ে নিন। ঠান্ডা হলে বোতলে ভরে রাখুন। তারপর এটি  চুলে লাগিয়ে ম্যাসাজ করুন। এতে আরাম পাবেন।


ইউক্যালিপটাস তেল: ইউক্যালিপটাস তেল মাথাব্যথা ও দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। এছাড়াও, এই তেল স্নায়ুকে শান্ত করে। ফলে শরীর ভালো বোধ হয়। ইউক্যালিপটাস তেল নিয়ে চুলে ম্যাসাজ করে লাগান। এটি মাথার ত্বক পরিষ্কার করতে, খুশকি কমাতে এবং মাথার ত্বকের সংক্রমণ রোধে সহায়তা করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.