গরমে ডিম খাওয়া কি ক্ষতিকর?

 


ODD বাংলা ডেস্ক: ডিম খেতে কে না পছন্দ করে? শুধু স্বাদ নয়, ডিম শরীরের জন্যও উপকারী। নানা ধরনের পুষ্টিকর উপাদান থাকার কারণে ডিমকে সুপার ফুড বলা হয়। ডিমের কুসুমে প্রায় ৯০ শতাংশ ক্যালসিয়াম এবং আয়রন থাকে। এছাড়াও ডিমের সাদা অংশের প্রায় অর্ধেকে প্রোটিন থাকে। তবে অনেকেরই প্রশ্ন, প্রচণ্ড গরমে ডিম খাওয়া কি ক্ষতিকর?


অনেকেই মনে করেন, তীব্র গরমে ডিম খেলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ডায়েটিশিয়ান, পুষ্টিবিদ ও খাদ্য বিশেষজ্ঞ মেহর রাজপুতের মতে, গ্রীষ্মে ডিম খেলে কোনো ক্ষতি হয় না। তবে খেতে হবে পরিমিত পরিমাণে। ডিম শরীরে শক্তির স্তরকে ঠিক রাখতে বিভিন্ন ভিটামিন ও খনিজ সরবরাহ করে। ডিমের মধ্যে তাপ উৎপন্ন করার প্রবণতা রয়েছে। এ কারণে বেশি পরিমাণে খেলে বদহজম এবং অস্বস্তি হতে পারে।


মেহর রাজপুত জানান, ডিম শরীরে তাপ সৃষ্টি করলেও পরিমিতভাবে খেলে তা চমৎকার স্বাস্থ্যকর খাবার হিসেবে প্রমাণিত হতে পারে। তার মতে, গরমে দিনে দুইটির বেশি ডিম খাওয়া ঠিক নয়। কারণ এর চেয়ে বেশি পরিমাণে ডিম খেলে শরীরে তাপ সৃষ্টি করে অন্ত্রে নানা জটিলতা তৈরি করতে পারে।


মেহর রাজপুত জানান, ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ডি থাকে যা হাড়কে মজবুত করার জন্য প্রয়োজন। এছাড়াও এতে শরীরের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, আয়োডিন, আয়রন রয়েছে। লোহিত রক্তকণিকা গঠনের জন্য আয়রন প্রয়োজন। এটি শরীরে শক্তির মাত্রা ঠিক রাখে। এছাড়াও নিয়মিত ডিম খেলে শরীরের ক্লান্তি দূর হয়, দুর্বলতা প্রতিরোধ করে এবংরোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.