গরমে হাঁসফাঁস অবস্থায় জিভ চাইছে অনেকগুলো আইসক্রিম? সতর্ক থাকুন-হতে পারে একাধিক কঠিন রোগ

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্ম শুরু হয়েছে। তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে শুরু করেছে। এত গরম হলে শরীরও গরম হতে থাকে। শরীরের তাপমাত্রা বাড়তে থাকে। ঠাণ্ডা থাকার জন্য মানুষ ঠাণ্ডা জল পান করে বা আইসক্রিম খায়। মানুষ ঠান্ডা পানীয় পান করতে পছন্দ করে। অন্যদিকে, কেউ কেউ আরও ঠান্ডা হওয়ার জন্য একটি বা দুটি নয়, অনেক আইসক্রিম খান। আইসক্রিম খেতে অনেকেই পছন্দ করেন।


কিন্তু তারই মধ্যে অনেকেই বলে থাকেন বেশি আইস্ক্রিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। অনেকেই মনে করেন যে আইসক্রিম খেলে মোটা হয়ে যায়। কিন্তু এই তথ্য সম্পূর্ণভাবে সঠিক নয়। ইচ্ছে মতন বেশি মাত্রায় খেলে তা ক্ষতিকারক। কিন্তু স্বাস্থের বেশ কিছু বিষয়ের ক্ষেত্রে আইসক্রিমের জুড়ি মেলা ভার। তবে আপনি যদি গ্রীষ্মে এত বেশি আইসক্রিম খান বা খেতে শৌখিন হন, তাহলে জেনে নিন এর পার্শ্বপ্রতিক্রিয়াও।


শরীরে আসবে স্থূলতা


আইসক্রিমে প্রচুর পরিমাণে চিনি এবং ক্যালরি থাকে বলে অনেক গবেষণায় প্রকাশ পেয়েছে। এটি শরীরে খুব দ্রুত মেদ বাড়াতে কাজ করে। এতে স্থূলতা যেমন আসে, তেমনি আরও অনেক রোগের আশঙ্কা থাকে। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন যদি ৩ থেকে ৪টি আইসক্রিম খাওয়া হয়, তাহলে তা থেকে শরীর এক হাজারের বেশি ক্যালরি পায়। এটা খুবই ক্ষতিকর শরীরের জন্য।


হৃদরোগের ঝুঁকি


আইসক্রিমে স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়। এটি শরীরের ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এখানেই স্থূলতার সমস্যা বাড়ে। সেই সঙ্গে কোলেস্টেরল বেড়ে যাওয়ায় হৃদরোগের আশঙ্কা থাকে। কেউ যদি আগে থেকেই উচ্চ রক্তচাপের রোগী হয়ে থাকেন, তাহলে তার সমস্যা বহুগুণ বেড়ে যেতে পারে। ফলে বিশেষজ্ঞদের মত উচ্চরক্তচাপের রোগীদের কখনই একাধিক আইসক্রিম খাওয়া উচিত নয়।


মস্তিষ্কের উপর সরাসরি প্রভাব


একটি গবেষণায় জানা গেছে যে আইসক্রিমে বেশি স্যাচুরেটেড ফ্যাট এবং চিনি থাকে। এই কারণে, এটি মস্তিষ্কের প্রক্রিয়া প্রভাবিত করে। এতে স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। তাই চিকিৎসকরা বলেন বুঝেশুনে একটার বেশি আইসক্রিম না খাওয়ার চেষ্টা করুন।


ডায়াবেটিস রোগী দুরে থাকুন আইসক্রিম থেকে


যাদের ডায়াবেটিক মাত্রা সীমান্তে রয়েছে বা ডায়াবেটিস আছে। তাদের আইসক্রিম খাওয়া উচিত নয়। যার জেনেটিক ডিসঅর্ডার তৈরি হয়। তাদেরও আইসক্রিম খাওয়া থেকে বিরত থাকতে হবে। ফলে ডায়াবেটিস রোগিদের কাছে আইসক্রিম আরও বিপদ ডেকে আনতে পারে। সেই সুযোগ দেওয়া উচিত নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.