রোবট-কে চুমু খাচ্ছেন এলন মাস্ক! উন্মাদ হলেন নাকি টেসলা কর্তা?

 


ODD বাংলা ডেস্ক: নানা কাজে নিজেকে ব্যস্ত রাখেন এলন মাস্ক। একদিকে ইলেকট্রিক গাড়ি টেসলা অন্যদিকে মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটার। একাধিক ক্ষেত্রে মুখ্য ভূমিকায় রয়েছেন তিনি। মাঝে মধ্যেই নানা কারণে খবরে শিরোনামে চলে আসেন তিনি। এবারেও তার ব্যতিক্রম হল না। কিন্তু এবার যে ঘটনা ঘটেছে তাতে চক্ষু চড়কগাছ সকলের।


সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় যেখানে দেখা যাচ্ছে একটি রোবট-কে চুমু খাচ্ছেন তিনি। ইন্টারনেটের সেই ছবি ভাইরাল হতেই ফের একবার চর্চায় উঠে এসছেন এলন মাস্ক। রক্তমাংসের কোনও মানুষ নয়। বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি চুমু খাচ্ছেন যন্ত্র দিয়ে বানানো রোবটকে।


প্রসঙ্গত সম্প্রতি একটি হিউম্যানয়েড রোবটের প্রোটোটাইপ বানিয়েছে টেসলা। এই রোবটের নাম রাখা হয়েছে অপ্টিমাস। এই আবিষ্কার সামনে আসতেই এই ছবিগুলি ভাইরাল হয়েছে টুইটারে। মে মাসের 16 তারিখ ড্যানিয়েল মেভার্ন নামে একজন টুইটার ইউজার ছবিগুলি পোস্ট করেন।


এই ছবিতে দেখা যাচ্ছে 4টি আলাদা মহিলা রোবটকে চুমু খাচ্ছেন এলন মাস্ক। টেসলা কর্তার এমন ছবি চাঞ্চল্য তৈরি করলেও প্রশ্ন উঠেছে ছবিগুলি আদৌ আসল কিনা? এক ব্যক্তি দাবি করেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত কোনও টুল দিয়ে এই ছবিগুলি বানানো হয়েছে।


তবে ওই টুইটার ইউজার জানিয়েছেন, এলন মাস্কের টেসলা এমন এক রোবট বানিয়েছে যার মধ্যে মহিলাদের মতো চারিত্রিক বৈশিষ্ট্য রয়েছে। তিনি দাবি করেন কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এই রোবট বানিয়েছে টেসলা।


তিনি এও দাবি করেন, এলন মাস্ক যেমনটা চান সেই ভেবেই এই অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন রোবট তৈরি করা হয়েছে, এই রোবটের নাম নাকি ক্যাটনিলা। এটি চার্জ দিয়ে চলে না, সৌরশক্তি দ্বারা কাজ করে। এই রোবটের মধ্যে মানুষের মতোই অনুভব ক্ষমতা রয়েছে। আনন্দ ও দুঃখ উভয়ই অনুভব করতে পারে ক্যাটলিনা।


উক্ত পোস্টের কমেন্টে 2022 সালে মুক্তি পাওয়া সাইন্স ফিকশন হরর ফিল্ম মেগানে ব্যবহৃত রোবটের সঙ্গে তুলনা করেন অনেকে। কেউ লেখেন, এই রোবটের স্বামী কোথায়? তো কেউ মন্তব্য করেন এলন মাস্ক খুব দ্রুত গতিতে প্রযুক্তিতে কাজে লাগাচ্ছেন।


তবে এ সব ছাড়াও একটি বিষয় নিয়ে চিন্তিত ড্যানিয়েল মেভার্ন। তাঁর মতে, আগামী দিনে কৃত্রিম বুদ্ধিমত্তা যে ভয়ঙ্কর প্রভাব ফেলতে চলেছে তার অন্যতম প্রমাণ এই মহিলা রোবট।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.