এই ৫ কৌশল মেনে চললে এই গরমে ঘামাচি বা হিট ব়্যাশ-এর সমস্যা থেকে মিলবে মুক্তি

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মের প্রচন্ড দবদাহ থেকে বাঁচতে অনেকেই ঠান্ডায় থাকার চেষ্টা করছেন। কিন্তু এই সময় একবার এসিরুম থেকে বাইরে গেলেই টের পাওয়া যাচ্ছে যে কী প্রবল আগুনের মত হলকা ধেয়ে আসছে। এই সময় ঘামের পাশাপাশি, ফুসকুড়ি, ঘামাচি বা ব়্যাশ হওয়া বেশ সাধারণ। কিন্তু এই ছোট ঘামাচি বা ব়্যাশ আপনার জন্য বড় সমস্যা হয়ে দাঁড়ায়। আপনি সব সময় গরম এবং চুলকানি অনুভব করেন। এতে ত্বকে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে ফুসকুড়ি হওয়ার ঝুঁকিও থাকে। এমন পরিস্থিতিতে আমরা আপনাকে কিছু টিপস বলছি, যার সাহায্যে আপনি ঘামাচি বা ব়্যাশ থেকে রক্ষা পাবেন।


ঘামাচি বা ব়্যাশ এড়াতে টিপস-


শরীরকে ঠাণ্ডা রাখুন- ঘামাচি বা ব়্যাশ প্রায়শই ঘামের কারণে হয় এবং শরীরের তাপের কারণে ঘাম হয়, তাই আপনার শরীরকে ভিতর থেকে ঠান্ডা রাখার চেষ্টা করুন, নিজেকে হাইড্রেটেড রাখুন, পর্যাপ্ত জল পান করুন, হাইড্রেটেড ফল ও শাকসবজি খান।


সুতির জামাকাপড় পরুন-


ঘামাচি বা ব়্যাশ প্রায়ই সেই জায়গাগুলিকে প্রভাবিত করে যেখানে বাতাস নেই। যেমন হাত বা গলায়। এটি এড়াতে, ঢিলে ঢালা পোশাক পরুন। টাইট পোশাক পরা এড়িয়ে চলুন। গ্রীষ্মে সব সময় সুতির কাপড় পরুন, কারণ সুতির কাপড়ের মধ্য দিয়ে শরীরের তাপ নির্গত হতে পারে। ঘাম দ্রুত শুকিয়ে যায় এবং শরীরও শীতল হয়। কৃত্রিম কাপড়ের জামাকাপড় পরলে ঘাম শুকায় না এবং দীর্ঘ সময় শরীরে থাকলে তা ঘামাচি বা ব়্যাশ-এর কারণ হয়ে দাঁড়ায়।


শরীর ভেজা রাখবেন না-


যখনই স্নান করবেন তখন শরীর ভেজা রাখবেন না, সব সময় ভালো করে গা হাত-পা মুছে নিন কারণ শরীর ভেজা থাকলে তা ব্যাকটেরিয়া ও জীবাণুর আস্তানায় পরিণত হয় এবং এর ফলে ঘামাচি বা ব়্যাশ হওয়ার আশঙ্কা থেকে যায়।


ঠাণ্ডা জল দিয়ে স্নান করুন-


গরমে সব সময় ঠান্ডা জল দিয়ে স্নান করুন এবং ব্যায়াম বা হাঁটার পর দিনে দুবার স্নান করতে ভুলবেন না। স্নান করলে আপনার শরীরে জমে থাকা ঘাম দূর হবে এবং হিট র‍্যাশের ঝুঁকিও কমবে।


এক্সফোলিয়েট-


গ্রীষ্মে প্রায়শই মানুষের কপালে ঘামাচি বা ব়্যাশ হতে পারে। এটি ঘটে কারণ আপনি ঘামলে, ধুলো এবং ময়লা ত্বকে লেগে থাকে এবং আপনার ত্বকের ছিদ্রগুলি আটকে যায়। এমন অবস্থায় স্নান করার সময় আপনার হাত দিয়ে আপনার ত্বককে এক্সফোলিয়েট করুন। আপনি চাইলে ওটস বা বেসনের মতো কিছু ঘরোয়া জিনিস দিয়েও এক্সফোলিয়েট করতে পারেন, যার ফলে ত্বকে জমে থাকা ময়লা বেরিয়ে আসে এবং আপনার ত্বক ফর্সা হয়। স্বাস্থ্যকর উজ্জ্বল।


হিট র‍্যাশে থেকে মুক্তি পেতে এই ব্যবস্থাগুলি করুন


আক্রান্ত স্থানে বরফের প্যাক লাগান। এটি ঘামাচি বা ব়্যাশ শেষ করে এবং চুলকানিতে আরাম দেয়।


আক্রান্ত ত্বকে চন্দন গুঁড়ো এবং গোলাপ জলের পেস্ট লাগান। এটি ত্বকে শীতলতা দেয় এবং কাঁটাযুক্ত গরম থেকে মুক্তি দেয়।


নিম পাতা ঘষে আক্রান্ত স্থানে লাগাতে পারেন। এতে আপনিও অনেক স্বস্তি পাবেন।


আক্রান্ত স্থানে ওটমিলের জল লাগান। আপনি চাইলে ওটমিলের পেস্ট বানিয়ে আক্রান্ত স্থানে লাগাতে পারেন। এটি হিট র‍্যাশ দূর করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.