প্রত্যেকবার খাবার পরে মাত্র ১০০ পা হাঁটলেই কেল্লাফতে, একসঙ্গে এই উপকারগুলি পাবেন চোখের পলকে



 ODD বাংলা ডেস্ক: ভারতের চিকিৎসা শাস্ত্রের ভিত্তি হল আয়ুর্বেদ। প্রায় ৫ হাজার বছর পুরনো এই চিকিৎসা শাস্ত্র। আয়ুর্বেদ অনুযায়ী বিশ্বাস করা হয়, মন, শরীর এবং আত্মা পরস্পর সংযুক্ত এবং এই উপাদানগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখা সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অপরিহার্য। আয়ুর্বেদ অনুসারে প্রতিটি খাবারের পরে গুণে গুণে ১০০ পা হাঁটা বিভিন্ন উপায়ে হজম এবং সাধারণ স্বাস্থ্যের উন্নতি করতে পারে।


যে কোনও খাবারের পর ১০০ পা হাঁটার উপকারিতাঃ


হজম শক্তি


আয়ুর্বেদ অনুযায়ী খাওয়ার পরে হাঁটা খুব ভাল। এটি হজম শক্তি বাড়াতে সাহায্য করে। খাবারে থাকা শক্তিগুলি শরীরের সঙ্গে মিশে যেতে সাহায্য। যে কোনও খাবারের পর মাত্র ১০০ পা হাঁটলেই খাবার পাচনতন্ত্রের মাধ্যমে আরও দ্রুত প্রবাহিত করতে সাহায্য করে। যা গ্যাস অম্বল, বদহজম ও বুকে ব্যাথা কমাতে সাহায্য করে।


বিপাক ক্রিয়ার উন্নতি


খাবার পরে ১০০ পা হাঁটলে বিপাক ক্রিয়া দ্রুত হয়। যা কার্যকর পুষ্টির শোষণ ও খাবার হজম করতে সাহায্য। এটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে। হজম দ্রুত করতে সাহায্য করে।


রক্তের শর্করা নিয়ন্ত্রণ


এটি প্রমাণিত যে খাবার পরে মাত্র ১০০ পা হাঁটলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এটি গ্লুকোজের ব্যবহারকে উন্নত করে। রক্তে শর্করার বৃদ্ধি হ্রাস করে। আর ইনসুলিন সংবেদনশীলতা বাড়ায়। যাদের ডায়াবেটিশ আছে বা হওয়ার ঝুঁকি রয়েছে তাদের এই পদ্ধতি বিশেষ সহায়ক।


ওজন ঠিক রাখে


খারের পরে নিয়মিত ১০০ পা যদি হাঁটা হয় বা সাধারণ ঘোরাঘুরি করা হয় তাহলে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই পদ্ধতি শরীর থেকে অতিরিক্ত ক্যারলি পোড়াতে সাহায্য করে। সুস্থতা আর স্বস্থ্যকর ওজন বয়ার রাখার জন্য এই পদ্ধতি কার্যকর।


চিন্তা কমায়


খাবার পরে হাঁটাহাটি কিন্তু চিন্তা কমাতে সাহায্য করে। এন্ডোরফিন ও প্রকৃতিকভাবে উৎপন্ন রাসায়নিকের একটি শ্রেণিকে উন্নত করতে পারে। যেহেতু মানসিক চাপ সর্বোত্তম পুষ্টি শোষণকে ব্যাহত করতে পারে, তাই স্ট্রেস হ্রাস হজমের উপর ভাল প্রভাব ফেলে।


ঘুম পাড়ানির গান


আয়ুর্বেদ অনুসারে খাবার পর হাঁটাহাটি করলে হজম দ্রুত হয়। যা দ্রুত ঘুম আসতে সাহায্য করে। হজম ভাল হলে ঘুমও ভাল হয়। তাই খাবার পরে হাঁটাহাটি করা শ্রেয়।


কিন্তু মনে রাখবেন খাবার পরে বেশি বা দ্রুত হাঁটাহাটি করা খুবই খারাপ। তাতে হজম ব্যাহত হয়। তাই খাবার পরে মাত্র ১০০ পা হাঁটাই শ্রেয়। দ্রুত বা বেশি হাঁটাহাটি করা ঠিক নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.