শরীর চর্চা বা কঠোর পরিশ্রমের পর এই চারটি খাবার বাড়াবে আপনার স্ট্যামিনা

 


ODD বাংলা ডেস্ক: অনেকেই রয়েছেন যারা নিয়মি শরীর চর্চা করেন। কেউ হাঁটেন, কেউ আবার দৌড়ান। অনেকেই শুধুই ওয়ার্মআপ করেন। কেউ আবার যোগা করেন। দীর্ঘ সময় শরীর চর্চার ফলে ক্যালরি কমে যায়। শরীর অবসন্ন লাগে। তাই দীর্ঘসময় কঠোর শরীর চর্চার পরে কতগুলি খাবার যদি নিয়মিত খান তাহলে তা ক্যালরি বাড়ায় পাশাপাশি খাবারগুলি মেদ ঝরাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।


শরীর চর্চার পরে কী কী আপনি খেতে পারেন, রই তারই একটি তালিকাঃ


কলা


দৌড়ানো বা যে কোনও শরীর চর্চার পরে আপনি ক্যালরি বাড়ানোর জন্য অবশ্যই খেতে পারেন দুটি কলা। চাইলে একটিও খেতে পারে। কলা শরীরের শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। বিপাক ক্রিয়া বাড়ায়। এছাড়াও ক্যালোরি ও কার্বোহাইড্রেটের জন্য কলা গুরুত্বপূর্ণ। এটি স্ট্যামিনা বাড়়ায়। শরীর যদি নাও করেন তাহলেও দীর্ঘ কঠোর পরিশ্রমের পর কলা খেতেই পারেন। দেখবেল তাহলে ঝরঝরে লাগে। অবসন্ন ভাব কেটে যায়।


দই


দই হল প্রোটিনের দুর্দান্ত উৎস। এটি পেশীকে শক্তিশালী করে। কঠোর পরিশ্রম বা শরীর চর্চার পরে দই অবশ্যই খেতে পারেন। তবে টক দই খাওয়াই শ্রেয়। ভুলেও মিষ্টি দই খাবেন না। দইতে একটি কলা আর কিছু ড্রাই ফ্রুটস চাইলে মিশিয়ে নিতে পারেন। সেটি শরীরে স্ট্যামিনা বাড়াতে অনেক বেশি কার্যকর।


প্রোটিন যুক্ত সরবত


ব্যায়াম বা হাঁটাহাটির পরে অবশ্যই প্রোটিন যুক্ত সরবর থেকে পারে। যে কোনও ফলের রস খবই উপকারি। এছাড়াও রয়েছে নানা রকম প্রোটিন পাউডার। যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। এটি একটি স্বসাদু পানীয়। এরসঙ্গেও শুকনো ফল যোগ ককতে পারেন।


ডিম


ডিম খাওয়া আপনার শরীরকে শক্তিতে ভরাতে কাজ করে। ডিমে রয়েছে ভিটামিন ই, প্রোটিন এবং ওমেগা-৩ যা স্বাস্থ্যের দিক থেকে নানাভাবে উপকারী। তাই ডিম আপনার পছন্দ মতো খান। আপনি ডিম ভাজা খেতে পারেন, আপনি অমলেট খেতে পারেন, অথবা আপনি ডিমের সাথে দুধ পান করতে পারেন।


শরীর চর্চা আব হাঁটাহাটি করার সময় সঙ্গে অবশ্যই জলের বোতল রাখবেন । অল্প একটি জলই আপনার স্ট্যামিনা বাড়াতে পারে। শরীর চর্চার সময় ঘাম ধরে , সেই কারণে জলের অভাবে শরীর অবসন্ন লাগতেই পারে। তাই এই ব্যায়ামের সময় খেয়াল রাখা জরুরি শরীরে যাতে জলের ঘাটতি না হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.