রাতে বারবার ঘুম ভেঙে যায়? ভালো ঘুম পাওয়ার জন্য রইল দারুণ কার্যকরী কয়েকটা টিপস



 ODD বাংলা ডেস্ক: সুস্বাস্থ্যের জন্য ভালো ঘুম হওয়া খুবই জরুরি, কারণ ভালো ঘুম না হলে তা আপনার স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে। কেউ কেউ বিছানায় শুয়েও অনেকক্ষণ ঘুমায় না বা রাতে বারবার ঘুম ভেঙে যায়, যার কারণে তারা ঠিকমতো ঘুমাতে পারে না।


রাতে ঘুম না হওয়া বা ঠিকমতো ঘুম না হওয়া পুরো রুটিন নষ্ট করে, যা শুধু আপনার কাজই নয় আপনার স্বাস্থ্যকেও প্রভাবিত করে। তাই সময়মতো এই সমস্যার দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন। আপনার যদি প্রায়ই এই সমস্যা হয় তবে আপনাকে অবশ্যই একবার ডাক্তার দেখাতে হবে। এছাড়াও আপনি আপনার খাবারে কিছু জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন, যা আপনাকে ভালো ঘুম পেতে সাহায্য করবে।


রাতে ঘুমানোর কিছুক্ষণ আগে এক গ্লাস গরম দুধ খেতে হবে। এটি আপনাকে কেবল ক্যালসিয়ামই দেয় না, এতে পাওয়া ট্রিপটোফ্যান এবং সেরোটোনিনও ভালো ঘুম পেতে সহায়ক।


চেরি খাওয়া আপনার জন্য উপকারী হতে পারে। চেরিতে প্রচুর পরিমাণে মেলাটোনিন পাওয়া যায়, যা ভালো ঘুম পেতে কার্যকর। বিশেষজ্ঞদের মতে, ঘুমানোর আগে এক মুঠো চেরি খেলে ঘুম ভালো হয়। চাইলে চেরি জুসও খেতে পারেন।


বাদাম খাওয়া সার্বিক স্বাস্থ্যের পাশাপাশি মস্তিষ্কের জন্য খুবই উপকারী। তাই প্রতিদিন কিছু বাদাম খাওয়া আপনার জন্য উপকারী হতে পারে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়, যা মানসিক চাপ কমায়, যাতে আপনার ভালো ঘুম হয়।


একজন মানুষের তার বয়স অনুযায়ী পরিপূর্ণ ঘুম নেওয়া উচিত। রাতে ঘুমাতে না পারলে অবহেলা করা উচিত নয়। পরবর্তীতে এ এক বড় আকার ধারণ করতে পারে। সেজন্য সময় মতো সতর্ক হওয়া উচিত। আসলে আপনার বয়স নির্ধারণ করে আপনার ঘুমানো উচিত। প্রতিটি বয়সের একজন ব্যক্তির বয়স অনুযায়ী ঘন্টা ধরে ঘুমানো উচিত। এটা না করলে মানসিক সমস্যা বাড়বে। রক্তচাপ, সুগারের মতো রোগ হবে। এর পাশাপাশি লিভার ও কিডনির রোগও হতে পারে।


আপনি যদি একটি ভাল ঘুম পেতে চান এবং স্ট্রেস মুক্ত থাকতে চান তবে প্রথমে আপনাকে আপনার দৈনন্দিন রুটিনে ব্যায়াম অন্তর্ভুক্ত করতে হবে। যদি ঘুমের অভাব আপনাকে দীর্ঘ সময়ের জন্য বিরক্ত করে, তবে আপনি ব্যায়ামের মাধ্যমে তা সংশোধন করতে পারেন। সর্বোপরি, আপনাকে ভাল ঘুমের জন্য আপনার শরীরের ঘড়ি সেট করতে হবে এবং এর পাশাপাশি, আপনাকে ঘুমানোর এবং ঘুম থেকে ওঠার সময় নির্ধারণ করতে হবে। মনে রাখবেন, আপনি যদি ভালো ঘুম পেতে চান তাহলে আপনার কাছে মোবাইল রাখবেন না। গল্প পড়ার চেষ্টা করুন এবং ভালো বই পড়ার চেষ্টা করুন, এটি আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.