বর্ষাকাল নুন ঝরঝরে রাখার সহজ উপায়, চাল-লবঙ্গের গুণে নুনের ভেজা ভাব গায়েব হবে

 


ODD বাংলা ডেস্ক: বর্ষা আসার সময় হয়ে গেছে। কিন্তু এখনও মেঘলা আকাশ থাকায় বাতাসে আর্দ্রতার ভাব অনেক বেশি। এই অবস্থায় বাড়িতে রাখা নুন হয় জমে যাচ্ছে নয়তো গলে যাচ্ছে। আর রান্নায় নুনের পরিমাণ নিয়ে সমস্যা তৈরি হচ্ছে। অনেক সময় রান্নায় নুন কম হচ্ছে আবার অনেক সময় রান্নায় নুন বেশি হচ্ছে। এই অবস্থায় স্বাদের তারমত্যের কারণে খাবারই খেতে ইচ্ছে করছে না। আর সেই কারণে জেনে নিন নুন ঝরঝরে রাখার কয়েকটা ঘরোয়া উপায়।


১. নুনে চাল


নুন রাখার পাত্রে নুন ঢালার আগেই কয়েকটি চাল বিছিয়ে দিন। চাল ভেজা ভাব কাটাতে উপযোগী। কারণ চাল আর্দ্রতা টেনে নিতে পারে। তাতেই নুন থাকবে ঝরঝরে।


২. পার্সলে পাতা


বাজার থেকে পার্সলে পাতা এনে তা প্রথমে শুকিয়ে নিন। তারপর নুনের কৌটোতে নুন ঢালার আগে তা রেখে দিন। এতে নুনের ভেজা ভাব দূর হবে। নুন ঝরঝরে থাকবে।


৩. টুথপিক


নুনের কৌটতে না ব্যবহার করা কয়েকটি টুথপিক রেখে দিন। তাতে নুনের ভেজা ভাবের সমস্যা দূর হবে। নুনের ভেজা ভাব কাটাতে অবশ্যই গোটা টুথপিক ব্যবহার করবেন। কখনই ভেঙে ভেঙে রাখবেন না।


৪. লবঙ্গ


নুনের কৌটোটে তিন থেকে টারটি লবঙ্গ রাখতে পারেন। এটি পার্সলে বা চালের মতই নুনের ভেজা ভাব টেনে নেয়। তবে নুনের স্বাদ বদল না হলেও এতে কিন্তু নুনে লবঙ্গের গন্ধ হয়ে যাবে। রান্নায় ব্যবহার করার আগে ভাবতে হবে।


৫. রাজমা


নুনের কৌটতে দুই থেকে তিনটি রাজমা রেখে দিতে পারেন। তাহলে রাজমা নুনের ভেজা ভাব টেনে নেয় নুন ঝরঝরে রাখতে পারে। এতে নুনের স্বাদ বা গন্ধ কোনও পরিবর্তন হয় না।


বর্ষাকালে নুনে যাই রাখুন না কেন তা কিন্তু দীর্ঘদিনের জন্য নয়। এগুলি সবই দুই থেকে তিন দিন অন্তর বদলে নিতে হবে। চাইলে কাগজে মুড়ে নুন কৌটতে ঢুকিয়ে রাখতে পারেন। এতে নুন ঝরঝরে থাকলেও দ্রুত ব্যবহার করতে সমস্যা হবে। এটি টোটকাও কিন্তু চিরস্থায়ী বন্দোবস্তের মত নয়। কারণ বর্ষাকালে অতিরিক্ত আদ্রতার কারণে এগুলিও দ্রুত ভিজে যায়। আর সেই কারণে এগুলির দ্রুত বদলানোর প্রয়োজন হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.