১লা মে-তে কেন পালিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস, রইল নেপথ্যের কাহিনি

ODD বাংলা ডেস্ক:  পৃথিবীর বিভিন্ন প্রান্তের শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিনটি পালন করে থাকেন। এই দিন শ্রমিকদের অবদান ও ঐতিহাসিক শ্রমিক আন্দোলনের কথা স্মরণ করা হয়। বিশ্বব্যপী প্রায় ৮০টি দেশে পয়সা মে জাতীয় ছুটির দিন। আরও অনেকে দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়। 

প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস। পৃথিবীর বিভিন্ন প্রান্তের শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিনটি পালন করে থাকেন। এই দিন শ্রমিকদের অবদান ও ঐতিহাসিক শ্রমিক আন্দোলনের কথা স্মরণ করা হয়। বিশ্বব্যপী প্রায় ৮০টি দেশে পয়সা মে জাতীয় ছুটির দিন। আরও অনেকে দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়। রাতে পোহালেই সেই মে দিবস।

ইতিহাস বলছে, ১৯২৩ সালে ভারতে প্রথম পালিত হয়েছিল মে দিবস। সে বছর হিন্দুস্তান লেবার কিসান পার্টি দেশে প্রথমবারের মতো মে দিবস উদযাপন করেন। এই অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছিলেন কমরেড সিঙ্গারাভেলার। শ্রমিক দিবসে সরকার সকলকে জাতীয় ছুটির মঞ্জুর করার কথা জানিয়ে একটি রেজুলেসন পাশ করে এবং সেই থেকে ভারতে পালিত হচ্ছে মে দিবস। ত্রিপলিকেন সৈকত ও মাদ্রাজ হাইকোর্টের বিপরীতে অবস্থিত সৈকতের দুটি সমাবেশে মাদ্রাজ প্রেসিডেন্সির আত্মসম্মান আন্দোলন এবং পিছিয়ে পড়া শ্রেণির আন্দোলনেক যোদ্ধা এই নেতা একটি প্রস্তাব পাশ করেছিলেন। যে প্রস্তাবে বলা হয়েছিল, সরকারের শ্রমিক দিবসের দিনটিকে সকলের জন্য ছুটির দিন হিসেবে ঘোষণা করতে হবে। 

এদিকে, অধিকাংশ দেশে শ্রম দিবসে সরকারি অফিস, স্কুল, কলেজ সব বন্ধ থাকে। জানা যায়, ১৮৮৬ সালে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। আমেরিকান কর্মচারীরা কঠোর শ্রম বিধিবিধান, শ্রমিকদের অধিকার লঙ্ঘন, খারাপ কাজের পরিস্থিতি ও ভয়ঙ্কর কাজের সময়গুলো নিয়ে প্রতিবাদ শুরু করেন। সেই সময় শ্রমিক অসন্তোষ বিশাল আকার নিয়েছিল। আমেরিকার শিকাগোর হে মার্কেটের কথা এখনও স্মরণীয় হয়ে আছে। সেই ঘটনায় প্রাণ হারান ৪ জন সাধারণ মানুষ ও ৭ জন পুলিশ আধিকারিক।  

সেই আন্দোলনের পরই যুক্তরাষ্ট্রে আট ঘন্টা কর্মদিবসকে স্বীকৃতি দিতে শুরু করে। ১৮৯৪ সাল থেকে শ্রমিক দিবসকে ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়।  তারপর থেকে সুইডেন, ফ্রান্স, পোল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, স্পেন, জার্মানি ও ইতালি সব সব দেশে শ্রম দিবস পালন করা হয়। দক্ষিণ আমেরিকা, পানামা, কিউবা, মেক্সিকো, পেরু, ব্রাজিল, ও চিলির মতো দেশেও শ্রম দিবস পালিত হয়। সেই থেকে প্রতিটি দেশে পালিত হয় এই দিনটি। ভারতে ১ মে শ্রমিক দিবস পালিত হয়। এটি জাতীয় ছুটির দিন হিসেব ঘোষিত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.