গরমকালে পেটের সমস্যায় জেরবার? সুস্থ থাকার জন্য রইল সহজ টিপস

 


ODD বাংলা ডেস্ক: গরমে পেটের সমস্যা

গরমকাল শুরু হলেও পেটের সমস্যাও শুরু হয়ে যায়। গরমে অনেকেই ডিহাইড্রোশন বা ডায়রিয়ার মত রোগে ভুগছে।


হজমের সমস্যা

বিশেষজ্ঞদের কথায় হজমের সমস্যার জন্য এজাতীয় রোগের প্রাদুর্ভাব ঘটে। আর সেই কারণেই গরম কালে স্বাস্থ্যকর খাবার দাওয়ার প্রয়োজন রয়েছে।


এগুলি এড়িয়ে চলুন

গরমকালে পাচনতন্ত্র রক্ষার জন্য প্রয়োজনীয় হল নিজেকে সর্বদা হাইড্রেটেড রাখা। চিনি জাতীয় পাণীয় এড়িয়ে যাওয়া । ভাজাভুজি আর রিচ খাবার একদমই খাবেন না।


হাইড্রেটের রাখার উপায়

গরমকালে প্রচুর জল খেতে হবে। চাইলে সরবত খেতেই পারেন। প্রয়োজনে ডাবের জল, তরমুজের মত জল ভরা ফল প্রচুর পরিমাণে খেতে পারে।


জল খেতে হবে

গরমকালে নিজেকে হাইড্রেটের রাখার জন্য প্রাপ্ত বয়স্কদের প্রতিদিন তিন থেকে চার লিটার জলের প্রয়োজন হয়। কেই যদি রোদে বাড়ির বাইরে বার হন সঙ্গে অবশ্যই জল রাখুন। পাতিলেবু বা দইয়ের সরবত গারমকালের জন্য খুবই উপকারী।


কথিলা বা মৌরির জল

গরমকালে কথিলা বা মৌরি ভেজাল জল খেতে পারে। তাতে শরীর তাজা আর সুস্থ হয়। এগুলি শরীর ঠান্ডা করে। আর পেট সুস্থ রাখতে সাহায্য করে।


ভাজাভুজি নয়

গরমকালে সুস্থ থাকার অন্যতম উপায় হল স্বাস্থ্যকর সহজপাচ্য খাবার খাওয়া। ভাজাভিজু বা মশলাদার খাবার এড়িয়ে যাওয়াই শ্রেয়। চর্বিযুক্ত খাবার কিন্তু গরমকালে হজম হতে সময় নেয় বা সমস্যা করে।


চিনি যুক্ত সরবর নয়

কোল্ডড্রিঙ্কস বা কোল্ড কপি গরমকালে খেতে পারে। তবে পরিমাণে খুবই অল্প। নিয়মিত ভুলেই এগুলি খাবেন না। প্যাকেটজাত ফলের রসের তুলনা টাটকা ফল অনেকবেশি উপকারী। তাই গরমকালে জলের অভাব পুরণ করার জন্য এগুলি অবশ্যই মাথায় রাখুন।


পেট খালি রাখা শ্রেয় নয়

গরমকালে দীর্ঘ সময় পেট খালি খাকলেও পেটের সমস্যা হয়। তাই নিয়মিত অল্প অল্প করে খাবার খেতে হবে। দিনের নির্দিষ্ট সময় ভারি খাবার খান। খিদে পেলে প্রয়োজনে ফল খেতেই পারেন।


শরীর চর্চা

গরমকালে শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত শরীর চর্চার প্রয়োজন রয়েছে। যোগব্যায়াম, দ্রুত হাঁটা এবং দৌড়ানোর মতো ক্রিয়াকলাপগুলি সুপারিশ করা হয়। যেকোনো ধরনের শারীরিক কার্যকলাপ হজমে সাহায্য করে এবং স্ট্রেস কমায় যা পেটের ব্যথা কমায়। যদিও উপরের ব্যবস্থাগুলি গ্রীষ্মকালে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলিকে উপশম করতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.