বাংলার আমের নাম তো সকলের জানা, এবার জেনে রাখুন কয়েকটি দেশের সেরা আমের নাম

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মকাল এলেই আমের চিন্তা আসে আমাদের মনে। আমকে এমনি এমনি ফলের রাজা বলা হয় না। বাকি ফলের থেকে এর স্বাদ একেবারেই আলাদা। ভারতে ১৫০০ জাতের আম জন্মায়। এই কারণেই ভারতীয় আমের স্বাদ সারা বিশ্বে বিখ্যাত। যেমন বাংলার সেরা আম বলতে গোবিন্দভোগ, গোলাপখাস, গোপালভোগ, রানিপছন্দ, হিমসাগর, ল্যাংড়া, লক্ষ্মণভোগ, হাড়িভাঙ্গা, আম্রপালি, মল্লিকা, ফজলি, আশ্বিনা। তেমন সারা দেশ জুড়ে নানান স্বাদের আম পাওয়া যায় আজ জেনে নেওয়া যাক দেশের সেরা আমের নাম যেগুলি দেশজুড়ে তার স্বাদের জন্য বিখ্যাত-


তোতাপুরী-


এর আকৃতি সম্পূর্ণ তোতাপাখির মতো এবং আম ছোট হলে সম্পূর্ণ তোতাপাখির মতো দেখায়। এভাবে এর নামকরণ করা হয়েছে তোতাপুরী। অন্যান্য আম থেকে এই আমের স্বাদ একেবারেই আলাদা। এটি মিষ্টি নয় তবে সালাদ এবং আচারের জন্য ব্যবহার করা যেতে পারে।


চৌসা আম-


চৌসা আম স্বাদে মিষ্টি। এটির রঙ দেখে শনাক্ত করা যায়। এর রঙ উজ্জ্বল হলুদ। বিহারের একটি শহরের নামে জাতটির নামকরণ করা হয়েছে। এর বেশির ভাগই বিহারে জন্মায়। সেই সঙ্গে দেশ-বিদেশের মানুষ এই আম খেতে পছন্দ করে।


সিন্ধুরি আম-


সিন্ধুরি আম আকারে অনেক লম্বা এবং এর গায়ের রং লাল ও সবুজ। এর চরম মিষ্টি এবং স্বাদের কারণে এটি মধু আম নামেও পরিচিত।


হাপুস আম-


মহারাষ্ট্রের কোঙ্কন অঞ্চলে সবচেয়ে ভালো জাতের হাপুস আম পাওয়া যায়। এসব আম বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়। এটির একটি প্রাকৃতিক সুগন্ধ রয়েছে, খোসা জাফরান রঙের। এগুলো ফাইবার ছাড়া। এই কারণেই দামি হওয়ার পরও এর জনপ্রিয়তা বেশি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.