মেনোপজের আগেও এই ব্যাথা বাড়তে পারে, জেনে নিন ৫ কারণ যাতে মহিলারা কোমর ব্যাথা বেশি ভোগেন



 ODD বাংলা ডেস্ক: আপনি নিশ্চয়ই দেখেছেন বা শুনেছেন যে, মহিলারা কোমর ব্যথায় খুব সমস্যায় পড়েন। এই সমস্যা প্রায় প্রতিটি মহিলার মধ্যে খুব সাধারণ। একই সঙ্গে একটি গবেষণায় এটাও উঠে এসেছে যে পিঠে ব্যথার সমস্যা পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি হয়। পিঠে ব্যথার পেছনে অনেক কারণ থাকতে পারে যেমন ভারসাম্যহীন খাদ্যাভ্যাস, দুর্বল জীবনযাপন, গর্ভাবস্থা, পিরিয়ড ইত্যাদি। আসুন জেনে নিই মহিলাদের পিঠে ব্যথার প্রধান পাঁচটি কারণ কী।


পিঠে ব্যথার ৫টি প্রধান কারণ


১) মেনোপজ হল একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা প্রত্যেক মহিলাকে যেতে হয়। এতে শরীরে অনেক পরিবর্তন হয়। হরমোনের পরিবর্তন ঘটে। এমনকি একজন মহিলা যখন মেনোপজের পর্যায়ে পৌঁছায় তখন তার পিঠে ব্যথা শুরু হয়। মেনোপজের সময় মহিলাদের ইস্ট্রোজেনের মাত্রা মারাত্মকভাবে কমে যায় যার ফলে মহিলাদের হাড় দুর্বল হয়ে পড়ে।


২) খারাপ জীবনধারাও পিঠে ব্যথার একটি প্রধান কারণ। প্রায়শই মহিলারা ব্যায়াম করেন না, সুষম খাদ্য গ্রহণ করেন না, এ ছাড়া ভুল ভঙ্গিতে বসার কারণেও পিঠে ব্যথা শুরু হয়।


৩) প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোমের কারণে মহিলাদেরও পিঠে ব্যথার সমস্যা হয়। এটি এমন একটি সমস্যা যা প্রতি মাসে পিরিয়ড শুরু হওয়ার কয়েক দিন আগে মহিলাদের প্রভাবিত করে। সাধারণত এই সমস্যাটি পিরিয়ডের এক সপ্তাহ আগে শুরু হয় এবং পিরিয়ডের পর শেষ হয়।


৪) স্পাইনাল অস্টিওআর্থারাইটিসও মহিলাদের পিঠে ব্যথার প্রধান কারণ। মেরুদণ্ডের সংযোগকারী জয়েন্টের ক্ষতির কারণে এই সমস্যা হয়।এর কারণে পিঠে ব্যথা ছাড়াও উরু, পিঠ ও নিতম্বে ব্যথা হয়।


৫) মহিলারা প্রায়ই গর্ভাবস্থায়ও পিঠে ব্যথার অভিযোগ করেন। গর্ভাবস্থায় কোমর ব্যথার সমস্যার জন্য শরীরের মাধ্যাকর্ষণ কেন্দ্রের পরিবর্তন দায়ী বলে মনে করা হয়। পঞ্চম মাসের পর এই সমস্যা আরও বাড়ে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.