একাকীত্ব যেন অকালমৃত্যুর কারণ না হয়, জেনে নিন কী বলছে নতুন গবেষণা

 


ODD বাংলা ডেস্ক: আপনি যদি একা থাকতে পছন্দ করেন তবে যত তাড়াতাড়ি সম্ভব আপনার এই শখটি পরিবর্তন করা উচিত কারণ একাকীত্ব আপনার স্বাস্থ্য এবং বয়স উভয়ের জন্যই বিপজ্জনক প্রমাণিত হয়। আমরা এটি করছি না, তবে গবেষণায় এটি প্রকাশ পেয়েছে। একাকীত্ব আপনার জীবনের ক্ষতি করে যতটা ক্ষতি করে অ্যালকোহল এবং সিগারেট পান করে। মার্কিন সার্জন জেনারেলের একটি নতুন পরামর্শ অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে একাকীত্বের একটি মহামারী রয়েছে। এটি দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান। অর্থাৎ সঙ্গের অভাব অকাল মৃত্যুর ঝুঁকি বাড়াতে পারে।


একাকীত্ব এসব রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে


করোনা অনেকাংশে একাকীত্বের জন্য দায়ী, তবে সাম্প্রতিক একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে যাতে দেখা গিয়েছে যে করোনা মহামারীর আগেও আমেরিকান প্রাপ্তবয়স্কদের প্রায় অর্ধেকই পরিমাপযোগ্য মাত্রার একাকীত্বের সম্মুখীন হয়েছেন। একাকীত্ব বিপজ্জনক, এটি সতর্ক করে যে খারাপ সঙ্গ শারীরিক পরিণতি ভয়াবহ হতে পারে। এর মধ্যে রয়েছে হৃদরোগের ঝুঁকি ২৯ শতাংশ বৃদ্ধি, স্ট্রোকের ঝুঁকি ৩২ শতাংশ বেড়েছে এবং বয়স্কদের মধ্যে ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ বেড়েছে৷ মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক একাকীত্ব ডজন ডজন সিগারেট ধূমপানের মতো মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে৷ দিন. একাকীত্ব অকালমৃত্যুর ঝুঁকি ৩০ শতাংশ বাড়িয়ে দেয়। বিচ্ছিন্নতা একজন ব্যক্তির বিষণ্নতা, উদ্বেগ এবং স্মৃতিভ্রংশ হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে দেয়।


একাকীত্ব আধুনিক জীবনের বিশেষত্ব - বিবেক মূর্তি


আপনার আশেপাশে অনেক লোক থাকলেও আপনি একাকী বোধ করতে পারেন, আমেরিকান সার্জন ডাঃ বিবেক মূর্তি অনুসারে, কারণ একাকীত্ব আপনার সম্পর্কের গুণমান সম্পর্কে। অনেক তরুণ-তরুণী এখন ব্যক্তিগত সম্পর্ক এড়াতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, মূর্তি বলেছেন। এবং এর অর্থ প্রায়শই নিম্নমানের সংযোগ। এবং সব বয়সের লোকেরা একে অপরের সঙ্গে দুই দশক আগের তুলনায় কম সময় কাটাচ্ছে। উপদেষ্টা উল্লেখ করেছেন যে এটি ১৫-২৪ বছর বয়সী যুবকদের মধ্যে সবচেয়ে বেশি উচ্চারিত হয়, যারা তাদের বন্ধুদের সঙ্গে ৭০ শতাংশ কম সামাজিক যোগাযোগ করে।


এভাবেই আপনি একাকীত্ব কাটিয়ে উঠতে পারেন


বিবেক মূর্তি বলেছেন একাকীত্ব কাটিয়ে উঠতে ব্যক্তি হিসাবে আমরা কিছু পদক্ষেপ নিতে পারি, যেমন প্রিয়জনের সঙ্গে ১৫ মিনিট কাটানো, লোকেদের সঙ্গে কথা বলার সময় ডিভাইসের মতো বিভ্রান্তি এড়ানো, "এবং অন্যদের সাহায্য করার উপায়গুলি সন্ধান করা

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.