PCOD-থাকলে কী ওজন কমানো সত্যিই কঠিন, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা



 ODD বাংলা ডেস্ক: PCOD মহিলাদের একটি হরমোনজনিত ব্যাধি। PCOD সম্পর্কে অনেক তথ্য পাওয়া যায়। যেমন PCOD-এ কী খাওয়া উচিত, কী খাওয়া উচিত নয়, PCOD-এ কী ধরনের ব্যায়াম করা উচিত, কোন রুটিন অনুসরণ করা উচিত, জীবনযাত্রায় কী ধরনের পরিবর্তন আনতে হবে, এরকম শত শত তথ্য পাবেন। কিন্তু এসব কথা ঠিক নয়। এছাড়াও PCOD সম্পর্কিত অনেক মিথ রয়েছে যা আমরা প্রায়শই সত্য বলে বিশ্বাস করি।


এটাও বলা হয় যে PCOD-এ প্রত্যেক মহিলার ওজন বাড়তে বাধ্য এবং ওজন কমানো খুবই কঠিন। এছাড়াও PCOD-এ আক্রান্ত মহিলারা গর্ভধারণ করতে পারেন না, এটিও প্রায়শই সামনে আসে। এই জিনিসগুলির মধ্যে অনেকগুলি এমন যে সেগুলি কেবলই কাল্পনিক। আজ এই প্রবন্ধে, বিশেষজ্ঞদের সহায়তায়, আমরা আপনাকে এমন কিছু মিথের সত্যতা জানাব, পাশাপাশি জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত সেই পরিবর্তনগুলি সম্পর্কে কথা বলব, যার সাহায্যে PCOD-এ ওজন কমানো যায়।


PCOD সম্পর্কিত কিছু তথ্য


ডায়েটিশিয়ান মনপ্রীত তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে এই তথ্য জানিয়েছেন। PCOD-এর উপসর্গ সব মহিলাদের জন্য এক নয়। প্রতিটি মহিলার মধ্যে বিভিন্ন উপসর্গ দেখা যায়। একটি বিশ্বাস করা হয় যে PCOD হওয়ার পরে মহিলারা মা হতে পারবেন না কিন্তু এটি সম্পূর্ণ ভুল।


PCOD-তে প্রাকৃতিকভাবে গর্ভধারণ করা সম্ভব। PCOD-এ আক্রান্ত সমস্ত মহিলার ওজন বেশি নয়, তবে চর্বিহীন PCOD-এ ওজন বাড়ানো খুব কঠিন। এটা বিশ্বাস করাও সম্পূর্ণ ভুল যে নারীরা PCOD-তে তাদের ওজন কমাতে পারে না। PCOD-এ ওজন কমানো কঠিন, কিন্তু কিছু সহজ পদ্ধতির সাহায্যে ওজন কমানো যায়।


PCOD-এ ওজন কমানো কঠিন কেন?


একবারেই মনে করবেন না যে PCOD একবার হয়ে গেলে নিরাময়যোগ্য নয়। কিছু জীবনধারা পরিবর্তন করে PCOD কমানো যেতে পারে। PCOD-এ ওজন কমানো অবশ্যই সম্ভব কিন্তু PCOD-এ হরমোনের পরিবর্তনের কারণে এটি কিছুটা কঠিন হতে পারে। PCOD-এ শরীরের জন্য ইনসুলিন ব্যবহার করা কঠিন হয়ে পড়ে। ইনসুলিন প্রতিরোধের কারণে ওজন কমানো কঠিন।


ওজন কমাতে এই কৌশলগুলি অনুসরণ করুন


কার্বোহাইড্রেট খাওয়ার সময় অবশ্যই এর সঙ্গে প্রোটিন খান। এটি খাওয়ার পরে আরও তৃপ্তি দেয় এবং পেট ভরা রাখে। ফল খাওয়ার সময় একটু কাজ করুন, PCOD এর উপসর্গ কমাতে ভালো হবে। ফলের উপরে কিছু বীজ ছিটিয়ে দিন।


ফল ও বীজ একসঙ্গে খেলে দ্বিগুণ উপকার পাবেন। এটি ইনসুলিন সংবেদনশীলতা বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে। কম খাবেন এবং প্রায়ই কম খান। এটি চিনির মাত্রা নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে। ক্যাফেইনযুক্ত চা -কফির পরিবর্তে স্পিয়ারমিন্ট চা অর্থাৎ পাহাড়ি পুদিনা চা পান করুন । এটা ডিম্বস্ফোটনের জন্য খুবই ভালো।


প্রক্রিয়াজাত তেলের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করুন। এটি প্রদাহ কমিয়ে ইনসুলিন সংবেদনশীলতা বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে। দুপুরের খাবারের আগে লেবুজল বা বাটারমিল্ক খান। এতে করে আপনি বেশি খাওয়া এড়িয়ে যাবেন এবং শরীরও হাইড্রেটেড থাকবে।


ব্যায়াম উপেক্ষা করবেন না। PCOD-তে শারীরিকভাবে সক্রিয় থাকা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যথেষ্ট ঘুম ঘুমের অভাবে ওজন কমানোও কঠিন হয়ে পড়ে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.