বিশেষ ভাবে তৈরি করুন বার্লির শরবত, দূর হবে একাধিক শারীরিক জটিলতা

 


ODD বাংলা ডেস্ক:  সুস্থ থাকতে সব সময় নজর রাখা প্রয়োজন খাদ্যতালিকায়। সঠিক খাদ্যাভ্যাস যে কোনও রোগ থেকে মুক্তি দিতে পারে। তেমনই দূর করতে পারে কঠিন রোগের ঝুঁকি। তেমনই গরমে সুস্থ থাকতে চাইলে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। আজ রইল সুস্থ থাকার উপায়। নানান রোগ থেকে বাঁচতে ও গরমে সুস্থ থাকতে অনেকেই বার্লি ভেজানো জল পান করে থাকেন। এবার থেকে সেই বার্লি দিয়ে তৈরি করুন বিশেষ পানীয়। এই বিশেষ বার্লির শরবত শরীর রাখে সুস্থ। জেনে নিন কী করবেন।


একটি গ্লাসে জল নিন। তাতে পরিমাণ মতো বার্লি দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে সেই পাত্রটি গ্যাসে বসান। গরম হতে দিন। যতক্ষণ না পর্যন্ত বার্লি ফুটে গলে যাচ্ছে তা গরম করতে খাকুন। এবার তা নামিয়ে নিন। এতে দিন পাতিলেবুর রস। দিন পরিমাণ মতো গুড় বা মধু। এবার তা খালি পেতে পান করুন।


হজম ক্ষমতা উন্নত হবে বার্লির এই পানীয়ের গুণে। নিয়ম করে এই পানীয় খেলে হজম সংক্রান্ত সমস্যা দূর হবে। গরমের সময় অধিকাংশ এই হজমের সমস্যায় ভুলে থাকেন। এর থেকে মুক্তি মিলবে সহজে।


ওজন কমাতে খেতে পারেন বার্লি। বাড়তি মেদ নিয়ে সকলেই থাকেন চিন্তিত। এই সময় ওজন কমাতে চাইলে বার্লি খান। এটি খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থকবে। ফলে বারে বারে খিদে পাবে না। এতে কমবে ওজন। মেনে চলুন এই বিশেষ টিপস।


কিডনি ভালো রাখতে খেতে পারেন বার্লি। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বার্লি খেলে কিডনি ভালো থাকে। এতে থাকা উপকারী উপাদান কিডনির সমস্যা দূর করে।


বার্লির এই বিশেষ শরবত প্রেসার রাখবে নিয়ন্ত্রণে। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বার্লি খেলে প্রেসার সঠিক থাকে। এতে থাকা উপকারী উপাদান হাই প্রেসারের সমস্যা দূর করে।


বার্লির এই বিশেষ শরবত ডায়াবেটিস রাখবে নিয়ন্ত্রণে। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বার্লি খেলে ডায়াবেটিস সঠিক থাকে। এতে থাকা উপকারী উপাদান ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখে। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে চাইলে রোজ নিয়ম করে বার্লির শরবত খেতে পারেন।


এরই সঙ্গে গরমে সুস্থ থাকতে ফল খান। নিয়ম করে মৌসম্বি ফল, আপেল, কলার মতো ফল খান। এতে রয়েছে নানান পুষ্টিগুণ। যা শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করবে। তাই মেনে চলুন এই টিপস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.