চিকেনে দই মিশিয়ে ফ্রিজে রাখা ঠিক না মারাত্মক ভুল, অনেকের মতে এটি বিষের সমান, জেনে নিন বিশেষজ্ঞদের মত

 


ODD বাংলা ডেস্ক: সারা বিশ্বে বিভিন্ন উপায়ে চিকেন রান্না বা ফ্রিজে সংরক্ষণ করা হয়। অনেকে লেবু এবং লবণ যোগ করে চিকেন মেরিনেট করে, আবার কেউ দই এবং লেবু মিশিয়ে সংরক্ষণ করে। চিকেনে প্রোটিন এবং অনেক ধরনের পুষ্টি গুণ রয়েছে। আপনি যদি এটি সঠিকভাবে সংরক্ষণ করেন তবে আপনি এটি অনেক দিন ব্যবহার করতে পারেন। জেনে নিন চিকেন কতক্ষণ ম্যারিনেট করা উচিত-


ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (USDA) অনুসারে, কাঁচা চিকেন এক থেকে দুই দিনের জন্য ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। যেখানে রান্না করা চিকেন বা ম্যারিনেট করা চিকেন ৩-৪ দিনের জন্য সংরক্ষণ করা যেতে পারে। গ্রীষ্মের মৌসুমে চিকেন সংরক্ষণের সময় বিশেষ কিছু বিষয়ের যত্ন নেওয়া জরুরি।


অনেক গবেষণায় এটা উঠে এসেছে যে ফ্রিজে চিকেন সংরক্ষণ করলে তার ব্যাকটেরিয়ার বৃদ্ধি বন্ধ হয়ে যায়। সেজন্য চিকেনর মাংস অনেকক্ষণ ফ্রিজে সংরক্ষণ করা যায়। হেলথলাইনে প্রকাশিত খবর অনুযায়ী চিকেনর মাংস ৯ মাস ফ্রিজে সংরক্ষণ করা যায়। আপনি যদি কখনও চিকেন সংরক্ষণ করেন তবে এটি একটি সম্পূর্ণ এয়ারটাইট কন্টেনারে করা উচিত। আপনি যদি চিকেনর মাংসকে দইয়ে মিশিয়ে ম্যারিনেট করে থাকেন তবে আপনি এটি ২-৩ দিন আরামে ব্যবহার করতে পারেন।


চিকেনর মাংসে দই মিশিয়ে ম্যারিনেট করলে ক্ষতি হবে না, অনেকেই খুব পছন্দ করেন দই চিকেন। কিন্তু প্রায়ই যখন ফ্রিজে সংরক্ষণ করার কথা আসে, আমরা বেশ কিছু ভুল করি। দই মিশিয়ে চিকেন মেরিনেট করলে ক্ষতি নেই। বরং এটা খুবই ভালো। এটি দিয়ে চিকেন কারি বা অন্য কোনও রেসিপি তৈরি করলে খুব সুস্বাদু হয়ে যায়। চিকেন ভালোভাবে সংরক্ষণ করতে ফ্রিজের অবশ্যই ব্যবহার করুন।


দই ও চিকেন একসঙ্গে খাওয়া ক্ষতিকর নয়-


দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর মতো পুষ্টিকর উপাদান রয়েছে। যা পেশীর জন্য ভালো। অন্যদিকে চিকেনতে রয়েছে প্রচুর প্রোটিন, দুটোই একসঙ্গে খেলে কোনও ক্ষতি নেই, উল্টে অনেক উপকারী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.