মোবাইল চার্জে দেওয়ার সময় অবশ্যই মনে রাখুন এই কয়েকটি নিয়ম, নয়তো ক্ষতি হতে পারে ফোনের

 


ODD বাংলা ডেস্ক:  বর্তমান যুগে মোবাইল সবার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠেছে। মোবাইল না থাকলে নিজেকে পৃথিবী থেকে বিচ্ছিন্ন মনে হতে থাকে। তাই সব সময় মোবাইল চার্জে রাখা খুবই জরুরি। তবে মোবাইল চার্জিং সংক্রান্ত কিছু ভুল আছে, যেগুলোর দিকে মানুষ সাধারণত মনোযোগ দেয় না।


এই ভুলগুলো বারবার করলে আপনার মোবাইলও নষ্ট হয়ে যেতে পারে। তাই, আজ আমরা আপনাকে মোবাইল চার্জিং সংক্রান্ত কিছু ভুলের কথা বলব, যার দিকে মনোযোগ দিলে আপনার মোবাইলের আয়ু বাড়তে পারে।


মোবাইল ফোনের সাথে সম্পর্কিত সবচেয়ে সাধারণ ভুল হল লোকেরা তাদের মোবাইল চার্জ করার জন্য যে কোনও চার্জার ব্যবহার করে। কিন্তু, এটা করলে আপনার মোবাইলের ব্যাটারি খুব গরম হয়ে যাবে। এতে আপনার মোবাইলের আয়ু কমে যায়। মোবাইলের সাথে পাওয়া চার্জার দিয়েই চার্জ করাই ভালো।


- মোবাইলকে সব সময় ১০০ শতাংশ চার্জে রাখবেন না। আসুন আমরা আপনাকে বলি যে এটি আপনার মোবাইলের ব্যাটারির আয়ু কমিয়ে দেয়। এছাড়াও মনে রাখবেন মোবাইলের চার্জিং কখনই ০ শতাংশ হতে দেবেন না। এই অবস্থাও আপনার মোবাইলের ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।


বেশির ভাগ মানুষ রাতে ঘুমানোর আগে মোবাইল চার্জিংয়ে রাখে এবং তারপর সারা রাত রেখে দেয়। এটি মোবাইল চার্জ করার সঠিক উপায় নয়। এতে শুধু অপ্রয়োজনীয় বিদ্যুতই খরচ হয় না, মোবাইলের ব্যাটারিও এতক্ষণ চার্জে থাকার কারণে খুব গরম হয়ে যায়।


বেশির ভাগ মানুষই মোবাইলের ব্যাটারি ০% না হওয়া পর্যন্ত ব্যবহার করতে থাকে, যা খুবই ভুল। কিন্তু, তার চেয়েও বেশি ভুল, চার্জিং এর সময় মোবাইল ব্যবহার করা। এমনকি অনেকে মোবাইল চার্জে রেখে কথা বলেন। এ কারণে মোবাইলের ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যায়। এই পরিস্থিতি মোবাইলের ক্ষতি করার পাশাপাশি আপনার ক্ষতি করতে পারে, তাই এটি করা থেকে বিরত থাকুন।


আজকাল প্রায় সবার মোবাইলেই ডিজাইনার মোবাইল কেস দেখা যায়। অবশ্য এগুলো মোবাইলের সৌন্দর্য বাড়ায়, কিন্তু মোবাইল চার্জ দেওয়ার সময় সেগুলো সরাতে ভুলবেন না। আপনি যদি মোবাইলটি কেস দিয়ে চার্জ করেন, তাহলে মোবাইলের ব্যাটারি এবং যন্ত্রাংশ অতিরিক্ত গরম হয়ে যাবে, এতে আপনার মোবাইলের ক্ষতি হতে পারে। তাই এবার থেকে মোবাইল চার্জ দেওয়ার সময় এই ব্যাপারগুলো মাথায় রাখুন। বাড়বে মোবাইলের আয়ু।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.