অভিভাবকদের এই ১০ অভ্যাস পরিবর্তন করা উচিত, অন্যথায় সন্তানের ভবিষ্যত নষ্ট হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: মোবাইল-ইন্টারনেট এবং পরিবর্তিত জীবনযাত্রার মধ্যে, শিশুদের ভাল এবং সঠিকভাবে লালন-পালন করা সহজ কথা নয়। শিশুরা আপনার আচরণ, আপনার অভ্যাস শিখবে এবং অন্যদের সঙ্গে একই কাজ করবে। সেজন্য দৌড়ঝাঁপ এবং ব্যস্ত সময়সূচী থাকা সত্ত্বেও, আপনার শিশুদের সামনে শান্ত এবং স্থির হয়ে কাজ করতে হবে যাতে আপনাকে দেখে তারাও এটাই শেখে। কারণ এটা তার আজীবন অভ্যাসে পরিণত হবে, যা তার ভবিষ্যতের জন্য ভালো হবে না খারাপ হবে তা বিচার করবে। অতএব, আপনি যদি একজন ভাল অভিভাবক হতে চান এবং আপনার সন্তানকে সঠিকভাবে বড় করতে চান, তাহলে আজ থেকেই এই ১০টি অভ্যাস পরিবর্তন করুন...


ছোটখাটো বিষয়ে তিরস্কার করা থেকে বিরত থাকুন-


কখনও কখনও ছোট ছোট বিষয়ে বাচ্চাদের চিৎকার করা বা বকা দেওয়া আপনার অভ্যাস হয়ে যায়। কিছু শেখানোর সময় বা বোঝানোর সময় যদি শিশু কিছু বুঝতে না পারে, তাহলে বকাবকি না করে তাকে শান্ত হয়ে বোঝান। আপনি যদি বকাবকি করতে থাকেন এতে করে শিশু প্রশ্ন করতে ভয় পাবে এবং আপনার চিৎকার তাকে বিরক্ত করতে তুলবে।


বাচ্চাকে নিজেকে সিদ্ধান্ত নিতে দিন-


শিশুদের স্বাধীনতা দেওয়া উচিত, এটি তাদের চিন্তা করতে এবং বুঝতে সাহায্য করে। আপনি যখন শিশুদের কাজের স্বাধীনতা দেবেন, তখন তাদের সৃজনশীলতা বিকাশ লাভ করবে। তারা তাদের সমস্যা আপনার সঙ্গে শেয়ার করবে এবং আপনার দুজনের মধ্যে বন্ধনও ভালো থাকবে।


দোষারোপ এড়িয়ে চলুন-


অনেক সময় এমনও হয় যে বাচ্চাদের কিছু অভ্যাস বাবা-মায়ের পছন্দ হয় না। এমন অবস্থায় তাকে নিয়ে ভালো-মন্দ বলবেন না। সব বিষয়ে তাকে দোষারোপ করবেন না। ভালো অভিভাবকত্বের অর্থ এই যে আপনি যতই রাগান্বিত বা রাগান্বিত হন না কেন, সন্তানদের সামনে এটি প্রকাশ করা উচিত নয়।


কখনই তুলনা করবেন না


প্রতিটি শিশুর নিজস্ব বিশেষত্ব আছে। তাই আপনার সন্তানকে কখনই অন্য শিশুদের সঙ্গে তুলনা করবেন না। এমনও হতে পারে যে আপনার সন্তান কোনও একটি কাজে অন্যদের চেয়ে ভালো করছে না, কিন্তু এমন অনেক কাজ থাকবে যাতে সে এগিয়ে থাকবে এবং সেরা হবে। তাই তাকে তার এই বিশেষত্ব সম্পর্কে বলুন এবং তাকে উত্সাহিত করুন।


প্রতিবার ইচ্ছা পূরণ করতে হবে এমন নয়-


কখনও কখনও বাচ্চাদের চাওয়া পাওয়ার আগেই তাদের ইচ্ছা পূরণ করা তাদের নষ্ট করতে পারে। অনেক অভিভাবক এমনই যে শিশুরা কিছু চাওয়ার আগেই তাদের কাছে জিনিস নিয়ে আসে। এমতাবস্থায় মনে রাখতে হবে এই অভ্যাস শিশুদের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। সেজন্য যখনই কিছু নিয়ে আসবেন, খেয়াল রাখবেন যেন শিশুর প্রয়োজন হয়।


ডিসকাউন্টিং গ্যাজেট এড়িয়ে চলুন-


বর্তমানে মোবাইল-ইন্টারনেটের যুগে শিশুরা স্মার্টফোন ও গ্যাজেট নিয়ে বেশির ভাগ সময় কাটাতে শুরু করেছে। এই অবস্থায় তাদের চোখ ও মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। তাদের উন্নয়নও ব্যাহত হচ্ছে। সেজন্য শিশুদের গ্যাজেট থেকে কম ছাড় দিন এবং মাঠে খেলতে উৎসাহিত করুন।


সবচেয়ে ধৈর্য প্রয়োজন-


পিতামাতাদের উচিত তাদের সন্তানদের ধৈর্যশীল এবং শান্ত হতে শেখানো। আজকাল এটি মানুষের মধ্যে কম পাওয়া যায়। এই গুণগুলো যদি শিশুর মধ্যে প্রথম থেকেই ধারণ করা যায়, তাহলে সে ভবিষ্যতে অনেক সফল হতে পারবে এবং এই অভ্যাসগুলো তাকে প্রতিকূল পরিস্থিতি থেকে বেরিয়ে আসতেও সাহায্য করবে।


জিততে শিখুন কিন্তু ব্যর্থতার সঙ্গে মোকাবিলা করতে শিখুন-


এখন প্রতিযোগিতার যুগ, তাই জয়ের অভ্যাস দ্রুত বাড়ছে শিশুদের মধ্যে। সেজন্য শিশুকে জয়ের জন্য উৎসাহিত করা খারাপ কিছু নয়, বরং তাকে ব্যর্থতার পরিস্থিতি মোকাবেলা করতে শেখান। অনেকবার হারানোর পরও শিশুরা অনেক কিছু শিখতে পায়।


উন্মাদনাকে কখনই প্রেম বলে ভুল করা চলবে না-


অনেক সময় বাচ্চারা জোর করলে বাবা-মা তাদের অনুমতি দেন বাচ্চারা যা করতে চায়। সেজন্য যখনই এমন পরিস্থিতির সৃষ্টি হয় তখনই শিশুদের ভালোবাসা দিয়ে বোঝাতে হবে। তার উন্মাদনাকে কখনই প্রেম বলে ভুল করা উচিত নয়। ভালো বাবা-মায়ের জন্য আবেগ নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এর মাধ্যমে শিশুরা সঠিক ও ভুলের পার্থক্য শিখে।


নিজেকে পরিবর্তন করুন-


ভালো বাবা-মায়ের জন্য অনেক অভ্যাস বাবা-মায়েরই ত্যাগ করা উচিত। এর মাধ্যমে শিশুদের ভবিষ্যৎ উজ্জ্বল হতে পারে। শিশুদের দোষারোপ না করে, আপনার ছোট ছোট খারাপ অভ্যাস ত্যাগ করে তাদের লালন-পালনের দিকে মনোযোগ দেওয়াই ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.