রইল গরমের কয়টি ফলের হদিশ, আয়ুর্বেদিক ঔষধি হিসেবে বিবেচিত এই ফলগুলো

 


ODD বাংলা ডেস্ক: চলছে প্রকৃতির অদ্ভুত নিয়ম। কখনও বৃষ্টি, কখনও রোদ। আবার রয়েছে নিম্নচাপের আগমনের খবর। গরমের সময় সকলেরই দেখা দেয় একের পর এক শারীরিক জটিলতা। এই সময় পেট গরম, বমি ভাব, ডিহাইড্রেশন থেকে শুরু করে দেখা দেয় নানান সমস্যা। গরমের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ফল খান। আজ রইল গরমের কয়টি ফলের হদিশ, আয়ুর্বেদিক ঔষধি হিসেবে বিবেচিত এই ফলগুলো। দেখে নিন কোন কোন ফল রাখবেন তালিকাতে।


আম- আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে, নিয়ম করে আম খেতে পারেন। বাতের ব্যথার সমস্যা উপশম করে আম। নিয়ম করে এই ফল খেলে মিলবে উপকার।


তরমুজ- আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে রোজ ১ টুকরো করে তরমুজ খেলেই পাবেন উপকার। এটি শরীর ঠান্ডা রাখে। এতে প্রচুর পরিমাণে জল আছে। নিয়ম করে তরমুজ খেলে ডিহাইড্রেশনের সমস্যা দূর হয়। তেমনই এই সময় অনেকে গরম লেগে অসুস্থ হয়ে যান। এর থেকে মেলে মুক্তি।


বেদানা- আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে গরমে নিয়ম করে বেদানা খান। এটি হজমশক্তি উন্নত করে। খিদে কমায়। শরীর থেকে টক্সিন বের করে দেয়। নিয়ম করে বেদানা খেলে মিলবে উপকার।


নাশপাতি- গরমে সুস্থ থাকতে খেতে পারেন নাশপাতি। এটি হরমোনের ভারসাম্য সঠিক রাখে। নিয়ম করে রসালো, মিষ্টি, তাজা নাশপাতি খান। এই ফল শরীরের জন্য বেশ উপকারী। এতে রয়েছে নানান পুষ্টিগুণ।


কিশমিশ- গরমে সুস্থ থাকতে খেতে পারেন কিশমিশ। এতে রয়েছে ননাান উপকারী উপাদান। আয়ুর্বেদিক শাস্ত্র মতে এটি বেশ উপকারী। তাই গরমে নিয়ম করে কিশমিশ খান। মিলবে উপকার। দূর হবে কঠিন রোগ, শরীর থাকবে সুস্থ।


কলা- গরমে খেলে পারেন কলা। এতে আয়রন আছে। এটি গ্যাস্ট্রিকের সমস্যা কমাতে সাহায্য করে। কেমনই এটি রক্তশূন্যতার সমস্যা দূর করে। গরমের সময় অনেকেই হজমের সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি পেতে খেতে পারেন কলা। কলা খেলে মিলবে উপকার। রোজ ১টি করে কলা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।


কাঁঠাল- গরমে খেতে পারেন কাঁঠাল। এতে অ্যান্টি অক্সিডেন্ট, ক্যারোটিনয়েড, ফেনোলিত যৌগ ও অন্যান্য ফাইটোনিউট্রিয়েন্ট আছে। এই ফল ও এর বীজ থেরাপিউটিক মান বাড়াতে সাহায্য করে। গরমে কাঁঠাল খান। শাস্ত্র মতে এতে মিলবে উপকার। দূর হবে কঠিন রোগ, শরীর থাকবে সুস্থ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.