হাত এতই ছোট, নাম উঠলো গিনেজ বুকে

 


ODD বাংলা ডেস্ক: পৃথিবীতে সবচেয়ে ছোট হাতের অধিকারী কে? সে উত্তর এবার খুঁজে পেল গিনেজ বুক। জানা গেল, ইরানের বাসিন্দা ২০ বছরের আফশিন ঘাদেরজাদের হাতই সবচেয়ে ছোট্ট। পুরুষদের মধ্যে সবচেয়ে ছোট্ট হাত হওয়ায় সেরার শিরোপা খেতাব জিতে নিয়েছেন আফশিন।

আঙুলের ডগা থেকে হাতের কবজি যেখানে শুরু হয়, তার আগে পর্যন্ত মেপে এই সিদ্ধান্তে পৌঁছেছে গিনেজ বুকের কর্মকর্তারা। দেখা গিয়েছে, বাম হাতের এই অংশটুকুর দৈর্ঘ্য ৬.৭ সেন্টিমিটার। অন্যদিকে ডান হাতের একই অংশের দৈর্ঘ্য ৬.৪ সেন্টিমিটার।


গিনেজ বুকের তথ্য অনুযায়ী, আশফিনের হাত সাধারণ প্রাপ্তবয়স্ক পুরুষের হাতের থেকে তিনগুণ ছোট। শুধু তাই নয়, উচ্চতাতেও আফশিন প্রাপ্তবয়স্ক পুরুষদের গড় উচ্চতার থেকে ছোট। তবে গিনিস বুকের তরফ থেকে এমন খেতাব পাওয়ার পর আফশিন ও তার পরিবার একটু রসিকতাই করেছেন।


তারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আশফিনের নাকের গল্প কিন্তু সম্পূর্ণ আলাদা। সেই নাক এর ধারেকাছেই নেই। প্রসঙ্গত, আশফিনের নাক অনেকটাই প্রাপ্তবয়স্ক পুরুষদের সাধারণ নাকের মতোই দেখতে।


তবে এই পুরস্কার পেয়ে রীতিমতো খুশি আফশিন। এরই মধ্যে তার ইনস্টাগ্রামে ফলোয়ারের সংখ্যা বেড়ে গিয়েছে কয়েকগুণ। এই পুরস্কার পাওয়ার দৌলতে আশফিনের বিভিন্ন জায়গায় ঘোরার স্বপ্ন পূরণ হয়েছে। পশ্চিম আজারবাইজানের বাসিন্দা আফশিনকে গিনেজের খাতায় নাম তুলতে দুবাই যেতে হয়েছিল। সেখানে গিয়ে পৃথিবীর সবচেয়ে লম্বা স্থাপত্য বুর্জ খলিফাও দেখার সুযোগ হয়েছে তার।


সংবাদমাধ্যমকে নতুন দেশ ঘোরার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে বেশ হাসিমুখ দেখা গেল তার। আশফিনের কথায়, তার কাছে এখনও এই পুরস্কার স্বপ্নের মতো লাগছে। এ যেন এক ভোরে জেগে উঠে দেখা সারা বিশ্ব তাকে চিনেছে।


উচ্চতার নিরিখেও আফশিন সারা বিশ্বের চতুর্থ ক্ষুদ্র মানুষ। দুই ফুট ১.৬ ইঞ্চির আফশিন সংবাদমাধ্যমকে বলেন, মাঝে মাঝে সাধারণ মানুষের মতো জীবন কাটাতে তার খুব ইচ্ছে হয়। উচ্চতার জন্য ছোটবেলায় স্কুল থেকে বড়বেলার অফিস কোনোকিছুই তার জীবনে হয়ে ওঠেনি। তবে আপাতত মন খারাপ নয়, গিনেজ বুকের কারণে প্যারিস ঘোরার আনন্দে বুঁদ আফশিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.