চা এবং কফির সঙ্গে ধুমপান অত্যন্ত বিপজ্জনক, এই অভ্যাস কখন আপনার মৃত্যুর কারণ হয়ে উঠবে বুঝতেও পারবেন না

 


ODD বাংলা ডেস্ক: চা পানকারীরা প্রায়ই চায়ের সঙ্গে এমন ভুল করে, যার কারণে তাদের স্বাস্থ্যের ক্ষতি হতে শুরু করে। সিগারেট খাওয়া বা অ্যালকোহল পান করেও অনেকে চায়ে চুমুক দেওয়া বন্ধ করেন না। শুধুমাত্র ধূমপান বা অ্যালকোহল পান করা স্বাস্থ্যের ক্ষতি করার জন্য যথেষ্ট। কিন্তু কিছু মানুষ সিগারেট ও মদের সঙ্গে চা খেয়ে তাদের স্বাস্থ্যকে আরও বেশি সমস্যায় ফেলে দেয়। আপনিও যদি সিগারেট বা অ্যালকোহল পান করার সময় চা পান করেন, তাহলে সচেতন হওয়ার সময় এসেছে।


দ্য ইনস্টিটিউট অফ ক্যানসার রিসার্চের বিজ্ঞানী ডাঃ শোমেকার এক গবেষণায় প্রকাশ করেছেন যে এক সপ্তাহে প্রায় ৭৫০ মিলি অ্যালকোহল পান করলে ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি এক সপ্তাহের মতো বেড়ে যায়। আর সিগারেট এবং অ্যালকোহল দুটোই একসঙ্গে পান করলে রোগের ঝুঁকি আরও বেড়ে যায়।


কেন চা এবং কফির সঙ্গে সিগারেট খাওয়া উচিত নয়?


আপনি যদি চা বা কফির সঙ্গে সিগারেট পান করতে অভ্যস্ত হন, তাহলে এর স্পষ্ট অর্থ হল আপনি একই সময়ে দুটি ওষুধ গ্রহণ করছেন। একটি আসক্তি ক্যাফেইনের এবং অন্যটি সিগারেটের। চা এবং কফি উভয় ক্ষেত্রেই ক্যাফেইন থাকে। আপনি যখন ক্যাফেইন গ্রহণের সঙ্গে সিগারেট খান, তখন আপনার ফুসফুস খারাপভাবে প্রভাবিত হতে শুরু করে।


শরীরের অনেক অংশ আক্রান্ত হতে পারে


আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে যে সিগারেট থেকে নির্গত ধোঁয়ায় কার্বন মনোক্সাইড গ্যাস থাকে, যা রক্তে অক্সিজেনের মাত্রা কমিয়ে দেয়। তাছাড়া কফি ও চায়ের সঙ্গে সিগারেট খাওয়া হলে পরিস্থিতি আরও গুরুতর হয়ে ওঠে। এটি শুধু আপনার ফুসফুসকেই প্রভাবিত করবে না, শরীরের অন্যান্য অংশেও খারাপ প্রভাব ফেলবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.