তাজমহল কীভাবে নির্মিত হয়েছে, ছবি এঁকে দিল এআই

 


ODD বাংলা ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে আজকাল অনেক ধরনের কাজ করাচ্ছে মানুষ। লেখালেখি থেকে শুরু করে ছবিও আঁকানো হচ্ছে এআই দিয়ে। এক শিল্পী তো এআই দিয়ে আঁকানো ছবি নিজের আঁকা বলেই চালিয়ে দিচ্ছিলেন। তবে এবার এআই দিয়ে আঁকানো হলো তাজমহল কীভাবে নির্মিত হয়েছে, সেই ছবি। খবর হিন্দুস্তান টাইমসের।


কদিন আগেই ভারতের এক কস্টিউম ডিজাইনে বিখ্যাত সিরিজ 'গেম অভ থ্রোনস'-এর বিভিন্ন চরিত্রকে ভারতীয় পোশাক পরিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিলেন। একজন এঁকেছিলেন পুরনো দিল্লির রাতের ছবি। এবার সে তালিকায় যোগ হলো তাজমহল।


ইনস্টাগ্রামে জিয়ো জন মুল্লুর নামে একজন ব্যবহারকারী কিছু ছবি শেয়ার করেছেন। ওই ছবিগুলোতে নির্মাণ করার সময় তাজমহল কেমন ছিল, তার সম্ভাব্য চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।


ইনস্টাগ্রামে আপলোড করা ওই ছবিগুলোর ক্যাপশনে লেখা হয়েছে, 'অতীতের এক ঝলক! শাহ জাহানের অবিশ্বাস্য কীর্তি তাজমহল নির্মাণকালে দেখতে কেমন ছিল, তা আঁকা হলো।'


এই ছবিগুলো আঁকা হয়েছে এআই ইমেজ আঁকিয়ে মিডজার্নির সাহায্য নিয়ে। 


প্রথম কয়েকটি ছবিতে দেখা যায়, শ্রমিকরা তাজমহল নির্মাণ করছেন। শেষের দিকে ছবিতে পূর্ণনির্মিত তাজমহল দেখা যায়। 


এআই ছবি আঁকিয়ে মিডজার্নি তাজমহলের ছবির সঙ্গে শাহ জাহানের একটি চিঠির ছবিও বানিয়ে দিয়েছে। সেখানে দেখা গেছে, এই মোগল সম্রাট জিয়ো জন মুল্লুরকে তাজমহলের নির্মাণযজ্ঞের ছবি পাঠিয়ে সেগুলো প্রকাশের অনুমতি দিয়েছেন।


ছয় দিন আগে শেয়ার করা হয়েছে ছবিগুলো। এখন পর্যন্ত ছবিগুলো সোয়া ১ লাখের বেশি লাইক পেয়েছে। নেটিজেনরাও উচ্ছ্বসিত মন্তব্য করেছেন ছবিগুলো নিয়ে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.