মাইক্রোওয়েভে এই ৫ খাবার গরম করে খাওয়া বিষের সমান দাবি বিশষজ্ঞদের, না জেনে এতদিন কত ক্ষতি করেছেন শরীরের

 


ODD বাংলা ডেস্ক: ঘরে থেকে যাওয়া বাসি খাবার পরদিন আবার গরম করে খাওয়া হয়। কেউ গ্যাসের চুলায় খাবার গরম করেন আবার কেউ মাইক্রোওয়েভের সাহায্য নেন। তবে বেশিরভাগ বাড়িতেই বাসি খাবার না ফুটিয়ে মাইক্রোওভেনে গরম করে খাওয়া হয়। যেহেতু মাইক্রোওয়েভে খাবার গরম করা কয়েক মিনিটের ব্যাপার, মানুষ এখন এটিকে তাদের বাড়িতে জায়গা দিতে শুরু করেছে। কিন্তু জানেন কি মাইক্রোওয়েভে সব ধরনের খাবার গরম করা উচিত নয়।


হ্যাঁ আপনি একদম ঠিক শুনছেন। আপনি মাইক্রোওয়েভে কিছু খাবার আইটেম গরম করা এড়িয়ে চলুন, কারণ তখন তাদের মধ্যে কোনও পুষ্টিগুণের ব্যাপার তো থাকে না, যা মাইক্রোওয়েভে গরম করার আগে ছিল। উল্টে সেই খাবার খেলে শরীরে বিষের সমান কাজ করে।


বিশেষজ্ঞদের মতে, মাইক্রোওয়েভে খাবার পুনরায় গরম করলে তা হয় দূষিত হয় বা স্বাদহীন হয়ে যায়। তাদের পুষ্টিগুণও শেষ হয়ে যায়। আসুন জেনে নিই সেই সব খাবারের আইটেম সম্পর্কে, যেগুলো মাইক্রোওয়েভে গরম করা থেকে বিরত থাকা উচিত।


এই খাবারগুলো মাইক্রোওয়েভে গরম করবেন না


১) চাল: চালে ব্যাসিলাস সেরিয়াস নামে একটি ব্যাকটেরিয়া পাওয়া যায়, যা খাদ্যে বিষক্রিয়া ঘটায়। এই ব্যাকটেরিয়া ভাত সিদ্ধ হওয়ার পরেও বেঁচে থাকে এবং ভাতকে ঘরের তাপমাত্রায় বেশিক্ষণ রাখলে তা বহুগুণ বেড়ে যায়। এই কারণেই ভাত দ্রুত ঠান্ডা করে ফ্রিজে রেখে আবার খাওয়ার আগে চুলায় গরম করে নিতে হবে। মাইক্রোওয়েভে ভাত গরম করলে ব্যাসিলাস সেরিয়াস ব্যাকটেরিয়া প্রভাবিত হয় না।


২) সেদ্ধ ডিম: মাইক্রোওয়েভে সিদ্ধ ডিম পুনরায় গরম করলে তা থেকে কার্সিনোজেনিক টক্সিন নির্গত হয়, যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।


৩) কফি: মাইক্রোওয়েভে কফি পুনরায় গরম করা থেকে বিরত থাকুন। কারণ কফি ঠান্ডা হওয়ার পর অ্যাসিডিক হয়ে যায়। যখন আমরা ঠান্ডা কফি আবার গরম করি, তখন এর স্বাদ বিবর্ণ হয়ে যেতে পারে। কফি আবার গরম করার পরিবর্তে, এটি একটি থার্মো-ফ্লাস্কে সংরক্ষণ করুন এবং যখনই চান পান করুন।


৪) মাছ: মাইক্রোওয়েভ ওভেন আর্দ্রতা শোষণ করে, যার মানে মাছ গরম করা তার সমস্ত কোমলতা কেড়ে নিতে পারে। এ ছাড়া সামুদ্রিক খাবারও মাইক্রোওয়েভে গরম করা উচিত নয়। মুরগিকেও মাইক্রোওয়েভে গরম করা থেকে বিরত থাকতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.