এআই পরিচয় করিয়ে দিল জেনিফার বেজোস, ইলোনা মাস্কের মতো শীর্ষ ধনী নারীদের!



 ODD বাংলা ডেস্ক: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি শুধু যে মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রবেশ করেছে তা নয়, ইতোমধ্যেই পৃথিবীতে রাজত্ব করা শুরু করে দিয়েছে এটি। এআই টুলস ব্যবহার করে মানুষের কাজকে সহজ করে তোলা যায় ঠিকই, কিন্তু এটির প্রভাবে বিশ্বের বিভিন্ন চাকরির পদ বিলুপ্তির সম্ভাবনাও দেখা দিয়েছে। এআই টুলস ব্যবহার করে যেমন অনেক গুরুত্বপূর্ণ কাজ করা সম্ভব, তেমনই এটিকে নিছক বিনোদনের ক্ষেত্রেও কাজে লাগাচ্ছেন অনেকে। সম্প্রতি ভারতের এক ডিজিটাল ক্রিয়েটর এআই'র সাহায্যে বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ার পুরুষদের 'নারী রূপ' তৈরি করেছেন। টাইমস নাও নিউজ, বলিউডশাদিস ডটকম, ফার্স্টপোস্টসহ একাধিক গণমাধ্যমে উঠে এসেছে সেসব চিত্র।


কিছুদিন আগেই এআই'র সাহায্যে তৈরি বিশ্বখ্যাত বিলিয়নিয়ারদের 'গরিব' রূপের ছবি প্রকাশিত হয়েছিল যা নেটিজেনদের মধ্যে সাড়া ফেলে। এআই জেনারেটেড ছবিগুলো 'জেনারেটিভ আর্ট' হিসেবেও পরিচিত। ইন্টারনেটে সহজলভ্য ছবি থেকে এআই এর সাহায্যে নতুন করে ছবি তৈরি করা যায়। ফ্যাশন, আর্ট, বিজ্ঞাপন থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া- সব জায়গায়ই এআই জেনারেটেড ছবিগুলো সবার 'মনোযোগ আকর্ষণকারী' বস্তু হয়ে উঠেছে।


তবে নতুন করে ইন্টারনেটে ছড়িয়ে পড়া, বিলিয়নিয়ারদের নারী রূপের ছবির নেপথ্য শিল্পী হলেন সাহিদ নামের একজন ভারতীয় ডিজিটাল ক্রিয়েটর। ইনস্টাগ্রামে তার বিশ হাজারের বেশি অনুসারী রয়েছে। বিলিয়নিয়ারদের নারী রূপে ছবি তৈরির পাশাপাশি তাদের নতুন নামও দিয়েছেন সাহিদ! চলুন দেখে নেওয়া যাক এই ডিজিটাল ক্রিয়েটরের তৈরি ছবিগুলো। 


ইলন মাস্ক থেকে ইলোনা মাস্ক


টেসলার সিইও এবং স্পেসএক্সের প্রতিষ্ঠাতা, মাল্টিবিলিয়নিয়ার ব্যবসায়ী ইলন মাস্কের চেহারা কে না চেনে! কিন্তু এই ডিজিটাল ক্রিয়েটর ইলন মাস্কের নারী রূপের ছবি প্রকাশ করেছেন যা একেবারেই ভিন্নধর্মী। মাস্কের নারী রূপের নাম দিয়েছেন তিনি ইলোনা মাস্ক।


মার্ক জাকারবার্গ থেকে মারিয়া জাকারবার্গ


ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের যে নারী রূপ তৈরি করা হয়েছে এআই'র সাহায্যে, তাতে দেখা যায় জাকারবার্গের মাথায় হালকা ঢেউ খেলানো কোকড়া চুল; নাম তার মারিয়া জাকারবার্গ!


রতন টাটা যখন রত্না টাটা


তালিকা থেকে বাদ যাননি ভারতের ইতিহাসের সবচেয়ে আলোচিত ও জনপ্রিয় ব্যবসায়ী রতন টাটা। নিজস্ব মূল্যবোধ এবং দেশ ও জনগণের স্বার্থে কাজ করে যাওয়ার জন্য সুপরিচিত রতন টাটার নারী ভার্সনের নাম দেওয়া হয়েছে রত্না টাটা। রতন টাটার আসল ছবির সাথে মিল রেখে এই নারীর মাথায়ও সাদা চুল!


বিল গেটস যখন বেলা গেটস


বিশ্বের সর্ববৃহৎ কম্পিউটার সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের নারী রূপ তৈরি করেছেন সাহিদ। ফোর্বস সূত্র অনুযায়ী, ১১৩.২ বিলিয়ন ডলারের মালিক বিল গেটস নারী হলে তাকে কেমন দেখাতে পারতো তা উঠে এসেছে সাহিদের ছবিতে। এই ডিজিটাল ক্রিয়েটর সেই ছবির ব্যক্তির নাম দিয়েছেন বেলা গেটস। বুড়িয়ে যাওয়ার পরেও যেন সৌন্দর্য্য ম্লান হয়নি চোখে চশমা পরা বেলা গেটসের!


জেফ বেজোস থেকে জেনিফার বেজোস


আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের নারী রূপে কিন্তু তার মাথায় চুল আছে! এআই'র সাহায্যে এই কাজটিও করেছেন ডিজিটাল ক্রিয়েটর সাহিদ। সেই সঙ্গে তার নাম দিয়েছেন জেনিফার বেজোস।


জ্যাক মা থেকে জ্যাকুলিন মা


চীনা বিলিয়নিয়ার ও আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের অন্যতম। জ্যাক মা'র নারী রূপ তৈরির পর তার জন্য নাম খুঁজে পাওয়াটা চ্যালেঞ্জিং ছিল সাহিদের জন্য। তবে শেষ পর্যন্ত সুন্দর নামই বের করেছেন তিনি- জ্যাকুলিন মা!


মুকেশ আম্বানি থেকে মুসকান আম্বানি


তালিকার সর্বশেষ নাম ভারতীয় বিলিয়নিয়ার মুকেশ আম্বানি। এআই'র সাহায্যে তৈরি ছবিটিতে কোনোভাবেই বোঝার উপায় নেই যে এটি মুকেশ আম্বানি! নীল শাড়ি, গলায় ভারি হার পরা একটি ছবি উপস্থাপন করা হয়েছে আম্বানির নারী রূপের। এর নাম দেওয়া হয়েছে মুসকান আম্বানি।


ইতোমধ্যেই নেটিজেনদের চোখে পড়েছে ছবিগুলো এবং সেগুলো নিয়ে চলছে নানা আলোচনা, হাসি-ঠাট্টা। কেউ কেউ ছবিগুলো শেয়ার করে নিজেদের মনের ভাব প্রকাশ করছেন সোশ্যাল মিডিয়ায়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.