কোলবালিশ নিয়ে ঘুমানোর কিছু উপকারী দিক



 ODD বাংলা ডেস্ক: সারাদিন ব্যস্ততা শেষে রাতে দিতে চান শান্তির ঘুম। এই প্রশান্তির প্রত্যাশা করা ভুল নয়। তবে ঘুমের সময় শরীরকে স্বস্তি দেওয়ার জন্য আরামদায়ক সেটাপ জরুরি। এই আরামদায়ক সেটাপ হিসেবে অনেকেই কোলবালিশ রাখেন। ভালো খবর হলো, কোলবালিশ জড়িয়ে ঘুমালে শরীরে উপকারই হয়। কিন্তু উপকারগুলো পেতে হলে কোলবালিশ সঠিকভাবে নিয়ে ঘুমাতে হবে। সে কথা জানানোর আগে চলুন জেনে নেওয়া যাক কোলবালিশ ব্যবহারে ঘুমের উপকার:


সায়াটিক নার্ভে বেদনা কমায়

অনেকেরই পীঠের ব্যথার সমস্যা থাকে। মূলত সায়াটিক নার্ভের সমস্যার কারণে এমন অস্বস্তিকর ব্যথা হয়। তারা যদি নিয়মিত কোলবালিশ জড়িয়ে ঘুমানোর অভ্যাস করতে পারে তাহলে পীঠের ওপর চাপ কম পড়বে এবং এই ব্যথা থেকেও মুক্তি পাওয়া সহজ হবে।


মেরুদণ্ড ভালো থাকবে

দুই পায়ের মধ্যখানে কোলবালিশ রেখে ঘুমালে মেরুদণ্ডের অনেক উপকার হয়। মেরুদণ্ড সোজা থাকলে এর আকার ঠিকঠাক থাকে এবং ব্যথাও হয় না। বিশেষত যারা পাশ ফিরে ঘুমান তাদের জন্য কোলবালিশ রাখাটা জরুরি।


চিৎ হয় ঘুমালে

অনেকেই চিৎ হয়ে ঘুমান। এসময় মেরুদণ্ডের নিচে পাতলা একটি কোলবালিশ রেখে দিন। পীঠে কোনো ব্যথা থাকলে তা দূর হয়ে যাবে।


গর্ভবতী মায়ের যত্নে

অনেক সময় বিশেষজ্ঞরা গর্ভবতীদের কোলবালিশ নিয়ে ঘুমানোর পরামর্শ দিয়ে থাকেন। কারণ কোলবালিশ নিয়ে ঘুমালে ভ্রূণ সঠিক ও নিরাপদ অবস্থানে থাকে। তবে বালিশ ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.