‘ক্যারোলাইনা রিপার’ কী? এটাই বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ?

 


ODD বাংলা ডেস্ক: পৃথিবীতে প্রায় ৫০ হাজার জাতের ঝাল মরিচ রয়েছে। এরমধ্যে ঝালের দিক থেকে সবচেয়ে এগিয়ে ক্যারোলাইনা রিপার। এই মরিচটির ঝালের পরিমাণ ক্ষেত্রবিশেষে ২.২ মিলিয়ন স্কোভিল হিট ইউনিট; যা গিনেস ওয়ার্ড রেকর্ডের হিসেবে সর্বোচ্চ।


স্কোভিল হিট ইউনিট বা এসএইচইউ মূলত মরিচের ঝাল মাপার বৈজ্ঞানিক ইউনিট। ১৯১২ সালে ফার্মাসিস্ট উইলবার স্কোভিল এ পদ্ধতিটি আবিষ্কার করেন।


শিকাগো সান টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, ক্যারোলাইনা রিপার মরিচের গড় ঝালের পরিমাণ ১.৬ মিলিয়ন এসএইচউ। সেখানে সাধারণ হালাপিনো জাতের মরিচের ঝালের পরিমাণ মাত্র ২৫০০ থেকে ৮ হাজার এসএইচইউ।


যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় অবস্থিত পাকারবাট পিপার কোম্পানি ক্যারোলাইনা রিপার মরিচের চাষ করে থাকে। দীর্ঘ দশ বছর গবেষণা করে মার্কিন বিজ্ঞানী এড কিউরি পাকিস্তানের ঝাল মরিচের সাথে সেইন্ট ভিনসেন্ট দ্বীপের ঝাল মরিচের সংকরায়ন করে এ জাতটি উদ্ভাবন করেন।


২০১৮ সালে নিউইয়র্কে প্রতিযোগিতার অংশ হিসেবে ৩৪ বছর বয়সী এক ব্যক্তি ক্যারোলাইনা রিপার মরিচ খান। এরপর তীব্র মাথাব্যথা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হতে বাধ্য হন।


নিউজউইকের খবরে বলা হয়, তার মস্তিষ্কের রক্তবাহী ধমনীগুলো ঝালের প্রভাবে অনেকটা সংকুচিত হয়ে গিয়েছিল। পরবর্তীতে সেসব ধমনী স্বাভাবিক অবস্থায় আসতে প্রায় ৫ সপ্তাহ পর্যন্ত সময় লেগে যায়।


২০২০ সালের আরেকটি ঘটনার কথা জানায় যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজিক্যাল ইনফরমেশন। এই ঘটনায়ও ১৫ বছর বয়সী এক কিশোর ক্যারোলাইনা রিপার মরিচ খেয়ে তীব্র মাথাব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। এরপর অবস্থা এতই খারাপের দিকে যায় যে, দুইদিন পর সে স্ট্রোক করে।


'লীগ অফ ফায়ার' নামের একটি মরিচ খাওয়ার প্রতিযোগিতায় অনেকেই ক্যারোলাইনা রিপার মরিচটি খেয়ে থাকেন। স্বাস্থ্যগত ঝুঁকির কথা চিন্তা করে প্রতিযোগিতায় এই মরিচটি সর্বোচ্চ ২০০টি পর্যন্ত খেতে দেওয়া হয়।


প্রতিযোগিতায় সর্বোচ্চ ১৬০টি ক্যারোলাইনা রিপার খেয়ে প্রথম হয়েছিলেন মেলবোর্নের গ্রেগরি বার্লি। আর দ্বিতীয় সর্বোচ্চ হিসেবে মোট ১২২টি মরিচ খেয়েছিলেন লাস ভেগাসের ডাস্টিন জনসন।


পিপারহেডের তথ্য অনুযায়ী, ঝালের তীব্রতার দিক থেকে ক্যারোলাইনা রিপারের পরেই আছে 'ত্রিনিদাদ মরুগা স্করপিয়ন' জাতের মরিচ। এতে ঝালের পরিমাণ ২.১ মিলিয়ন এসএইচইউ। আর ১.৮ মিলিয়ন এসএইচইউ নিয়ে তৃতীয় অবস্থানে আছে 'পট ডগলাহ' জাতের মরিচ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.