ডায়রিয়ায় যেসব খাবার খেতে পারেন

 


ODD বাংলা ডেস্ক: তীব্র গরমে খাবার হজম করা কঠিন। কারণ গরম বেশি পড়লে হজম প্রক্রিয়া ঠিকভাবে কাজ করতে পারে না। ফলে ডায়রিয়ার মতো সমস্যাও দেখা যায়। এই গরমে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে কিছু খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন ডাক্তার তাবাচ্ছুম। চলুন জেনে নেই: 

 

গরমের সময়ে ঘামের কারণে এমনিতেই শরীর থেকে অনেকটা জল বের হয়ে যায়। সেইসঙ্গে পেট খারাপ বা ডায়রিয়া হলে ক্ষতি আরও বেশি হয়। তখন শরীরে জলের ঘাটতি দেখা দেওয়া খুবই স্বাভাবিক। এমন অবস্থায় শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্যও নষ্ট হতে পারে। তাই এই সমস্যা থেকে বাঁচতে ওরস্যালাইন খেতে হবে।


গরমে তৃষ্ণা মেটাতে দুর্দান্ত কাজ করে ডাবের জল। এতে থাকে পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি১, কার্ব ইত্যাদি। পেট খারাপের সমস্যা দেখা দিলে দারুণ কার্যকরী হতে পারে ডাবের জল। এই জল শরীরে জলের ঘাটতি মেটাতে কাজ করে। শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্যও রক্ষা করে এটি। তাই পেটে সমস্যা দেখা দিলে দিন একটি বা দুটি ডাবের জল পান করুন।


ডায়রিয়া থেকে পরিত্রাণ পেতে আপনাকে সাহায্য করতে পারে দই। কারণ দইয়ে থাকে ন্যাচারল প্রোবায়োটিক। যে কারণে দই খেলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়। পাতলা পায়খানা এবং বমির সমস্যাও কমিয়ে আনে এই খাবার। তাই এসময় পেটের সমস্যা হলে দই কিংবা ঘোল খেতে পারেন।


পেট খারাপ হলে অতিরিক্ত তেল-মসলা দেওয়া খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। এর বদলে খেতে হবে এমন খাবার যেগুলো সহজে হজম হয়। এতে রোগীর পক্ষে দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব হবে। ভাত, মুড়ি, আলু সেদ্ধ, ডাল এসব খেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.