বিয়ের পর বন্ধুদের সঙ্গে সম্পর্ক বজায় রাখতে কী করবেন

 


ODD বাংলা ডেস্ক: বন্ধুত্ব আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্কগুলোর মধ্যে একটি। বন্ধুদের সঙ্গে জীবনের কঠিন মুহুর্তগুলি শেয়ার করা যায়। বন্ধু শুধু আড্ডার সঙ্গী নয়,জীবনে চলার পথে বন্ধু হয়ে ওঠে আত্মার আত্মীয়।


অনেকসময় বিয়ের পর বন্ধুদের সঙ্গে সম্পর্ক ফিকে হয়ে যায়। কিন্তু এটা ঠিক,  প্রেম একসময় হারিয়ে যায়, কিন্তু বন্ধু কখনোই হারায় না। তাই বিয়ের পরও বন্ধুদের সঙ্গে সম্পর্ক বজায় রাখা জরুরি।  সেক্ষেত্রে যা করবেন-


যোগাযোগ রাখুন এবং সৎ থাকুন: প্রতিটি সম্পর্কের ক্ষেত্রে যোগাযোগ অত্যাবশ্যক। এটি বন্ধুত্বের ক্ষেত্রেও প্রযোজ্য। বিয়ের পরে বন্ধুদের সাথে যোগাযোগ অব্যাহত রাখুন।  বন্ধুত্ব নিয়ে সঙ্গীর সঙ্গে সমস্যা হলে বন্ধুর সাথে সৎ থাকুন। বন্ধুর কাছে নিজের আবেগ এবং অনুভূতি প্রকাশ করুন।


আলাদা সময় রাখুন: বিয়ের পর সবাই ব্যক্তিগত জীবন নিয়ে ব্যস্ত হয়ে পড়ে এটাই স্বাভাবিক। কিন্তু বন্ধুদের পুরোপুরি উপেক্ষা করা ঠিক নয়। বন্ধুদের জন্য আলাদা সময় বের করুন। আগের মতো নিয়মিত না হলেও তাদের সঙ্গে যোগাযোগ রাখুন।


নিজেদের আগ্রহগুলো শেয়ার করুন: বন্ধুত্বের সবচেয়ে শক্তিশালী পদ্ধতি হলো পরস্পরের আগ্রহ, দুঃখ-কষ্ট, আনন্দ ভাগ করে নেওয়া। নিজেদের আগ্রহগুলো পরস্পরের সঙ্গে শেয়ার করুন। সেটা একসাথে একটি সিনেমা দেখা থেকে শুরু করে কোথাও ভ্রমণে যাওয়াও হতে পারে।


সহানুভূতি দেখানো: সহানুভূতি দেখানো ও সমর্থন প্রদর্শন যে কোনও সুস্থ সম্পর্কের দুটি গুরুত্বপূর্ণ উপাদান। বন্ধুদের যখন আপনাকে প্রয়োজন হবে তখন তাদের সাথে থাকুন এবং তাদেরকে সমর্থন দিন। এটা তার জন্য উৎসাহের মতো কাজ করবে।


সম্পর্কের সীমা বজায় রাখুন: প্রতিটি সম্পর্কের ক্ষেত্রে সীমা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বন্ধুদের সম্মান করা এবং বোঝা গুরুত্বপূর্ণ। জীবনের বিভিন্ন পর্যায়ে বন্ধুরা থাকার কারণে নানা ক্ষেত্রে তাদের অগ্রাধিকার থাকতে পারে। তাদের যখন প্রয়োজন তখন তাদেরকে সময় দিন। তবে তারা যদি আপনার সাথে আগের মতো সময় কাটাতে না পারে তাহলে এটা ব্যক্তিগতভাবে নেবেন না। হতে পারে তার কোনো সমস্যা রয়েছে। সে না চাইলে সীমা লংঘন করবেন না। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.