কনুই-হাঁটুর কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়



 ODD বাংলা ডেস্ক: যদি মনে করেন শুধু আপনারেই কনুই ও হাঁটুতে কালচে দাগ আছে তাহলে ভুল ভাবছেন। অনেকেরই এই সমস্যা আছে। সূর্যের তাপ অথবা শরীরে অতিরিক্ত মেলানিন উৎপাদনের কারণে হাঁটু এবং কনুই কালো হয়ে যায়। ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করে এই কালচে ভাব দূর করা যায়। যেমন-


বেকিং সোডা :  মরা চামড়া উঠিয়ে ত্বকে নতুন সেল জন্মাতে সাহায্য করে বেকিং সোডা। এটি ত্বকের কালচে ভাব দূর করে, ত্বককে করে তোলে উজ্জ্বল ও নতুন।


যা করণীয় : কুসমি গরম জলের সাথে ৩/৪ চা চামচ বেকিং সোডা মিশিয়ে ঘন করে নিন। কনুই ও হাঁটুতে মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ স্ক্রাব করে ১৫/২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ বার লাগাতে পারবেন।


লেবুর রসের সাথে চিনি এবং মধু :  এটি ত্বককে এক্সফোলিয়েট ও উজ্জ্বল করে। কনুই এবং হাঁটুর কালচে ভাব দূর করার জন্য এগুলো সবচেয়ে উপকারী উপাদান।


যা করণীয় :  একটি বাটিতে এক টুকরো লেবুর রস, ১ টেবিল চামচ চিনি ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে ভালো করে মেশান। এরপর আস্তে আস্তে হাতের কনুই ও হাটুঁতে ঘষে ২০ মিনিটের জন্য রেখে দিন। তারপর কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি একদিন পরপর লাগাতে পারবেন।


হলুদ :  হলুদ ত্বকের পিগমেন্টেশন কমায় এবং কালচে ভাব দূর করে। হলুদ ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। কনুই ও হাঁটুর কালচে ভাব দূর করতে হলুদ বেশ কার্যকরী।


যা করণীয় : ২ চা চামচ হলুদের গুঁড়ার সাথে একটু লেবুর রস ও একটু জল দিয়ে মিশিয়ে কালচে স্থানে ২০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ১দিন পরপর লাগালে দ্রুত কনুই ও হাঁটু উজ্জ্বল হবে।


অ্যালোভেরা :  এর মধ্যে রয়েছে অ্যালোইন যা ত্বকের পিগমেন্টেশন ও কালচে ভাব দূর করতে সাহায্য করে।


যা করণীয় :  ২ টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেল কনুই ও হাটুঁতে ঘষে ২০ মিনিটের জন্য রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন বা একদিন পরপর মাখলে উপকার পাবেন।


অলিভ ওয়েল ও চিনি :  এই দুই উপাদানের মধ্যে ইমোলিয়েন্ট থাকার ফলে প্রাকৃতিকভাবে কনুই ও হাঁটু এক্সফোলিয়েট করে উজ্জ্বল করতে সাহায্য করে। পাশাপাশি অলিভ ওয়েল ত্বককে মসৃণ করে তোলে।


যা করণীয় :  ১ টেবিল চামচ অলিভ ওয়েলের সাথে ১ টেবিল চামচ চিনি মিশিয়ে কালচে স্থানে ভালো করে ঘষে ৩০ মিনিট রেখে দিন। ক্লিনজার নিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ দিন এটা করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.