উদ্বেগজনিত ব্যাধির সমস্যা গুরুতর হয়ে উঠছে, এই লক্ষণগুলি দিয়ে এই রোগ সনাক্ত করুন

 


ODD বাংলা ডেস্ক: একটি রোগ যা সুন্দর চেহারার মানুষকে অসুস্থ করে তুলছে তা দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি একটি উদ্বেগজনিত ব্যাধি, যার কারণে কিশোর থেকে শুরু করে সব বয়সের মানুষই এই গুরুতর সমস্যার শিকার হচ্ছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথের মতে, উদ্বেগজনিত ব্যাধি ভারতে সবচেয়ে সাধারণ এবং দ্রুত ছড়িয়ে পড়া রোগ। দেশের প্রায় ৪ কোটি অর্থাৎ প্রায় ৪ কোটি যুবক এই রোগে আক্রান্ত। যেখানে এই ৪০ মিলিয়নের মধ্যে মাত্র ৪০ শতাংশ মানুষ এই রোগ সম্পর্কে জানতে পারে এবং তারা চিকিৎসা নিতে সক্ষম।


এটা আশ্চর্যজনক যে ভারতের বিভিন্ন মেট্রোতে প্রায় ১৫.২০ শতাংশ মানুষ উদ্বেগের শিকার এবং ১৫.২৭ শতাংশ হতাশার শিকার। এর একটি বড় কারণ হল ঘুমের অভাব। প্রায় ৫০ শতাংশ মানুষ আছে যারা তাদের ঘুম সম্পূর্ণ করতে পারে না। একটি গবেষণায় দেখা গিয়েছে, ঘুমের অভাবে শরীরে ৮৬শতাংশ রোগ বাড়ে, যার মধ্যে হতাশা ও উদ্বেগ সবচেয়ে বেশি। এমনকি এই সময়ে উন্নত দেশগুলিতেও প্রায় ১৮ শতাংশ যুবক উদ্বেগের শিকার। পুরুষের তুলনায় নারীরা দুশ্চিন্তায় বেশি কষ্ট পাচ্ছেন।


উদ্বেগ ব্যাধি কি?


উদ্বেগ একটি মানসিক স্বাস্থ্য সমস্যা, যেখানে মানুষ নেতিবাচক চিন্তাভাবনা, অস্থিরতা, ভয় এবং উদ্বেগ নিয়ে নিজেকে ঘিরে রাখে। হঠাৎ করে হাত কাঁপানো, ঘাম, ঘাবড়ে যাওয়া, মনের মধ্যে বিভ্রান্তি, কোনও কারণ ছাড়াই কান্নাকাটি উদ্বেগের লক্ষণ। একটানা ঠিকমতো ঘুম না হলেও দুশ্চিন্তার সমস্যা হতে পারে। দীর্ঘদিন এই সমস্যায় জড়িয়ে থাকার ফলেও হার্টের সমস্যা হতে পারে।


উদ্বেগজনিত ব্যাধির লক্ষণ


অস্থিরতা


শরীরের টান


প্যানিক আক্রমণ


হজম সমস্যা


নিঃশ্বাসের দুর্বলতা


উদ্বেগ চিকিত্সা


দুশ্চিন্তার চিকিৎসা হলো ওষুধ, যোগব্যায়াম করা, যতটা সম্ভব খুশি থাকা, টেনশন কমানো, কোনও কাজে নিজেকে ব্যস্ত রাখা, নিজের চিন্তা শেয়ার করা, কাউন্সেলিং করা। আপনার পরিচিত কেউ দুশ্চিন্তার শিকার হলে তার সঙ্গে কথা বলুন এবং তাকে খুশি রাখার চেষ্টা করুন। এই রোগটিকে মোটেও হালকাভাবে নেবেন না।


খাবারের প্রতি বিশেষ মনোযোগ দিন


দুশ্চিন্তার শিকার ব্যক্তিদের খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ নজর দিতে হবে। সবুজ শাকসবজি ও স্বাস্থ্যকর খাবার খেতে হবে। ভাজা খাবার এড়িয়ে চলতে হবে। এর পাশাপাশি খাবার এড়িয়ে না গিয়ে সময়মতো খাবার গ্রহণ করতে হবে।


ব্যায়াম এবং যোগব্যায়াম করুন


উদ্বেগ রোগীদের জন্য প্রতিদিন ওয়ার্কআউট এবং যোগব্যায়াম করা প্রয়োজন। এটি আপনার শরীরে একটি ভিন্ন শক্তি নিয়ে আসে, যার কারণে আপনার শরীর এবং মন উভয়ই সতেজ অনুভব করে। ওয়ার্কআউট এবং যোগব্যায়াম করে আপনি আপনার রোগ থেকে শীঘ্রই মুক্তি পেতে পারেন।`


উপসংহার


উদ্বেগজনিত ব্যাধি আজ একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে এবং এই সমস্যার জন্য সর্বোত্তম বিকল্প হল প্রতিরোধ এবং চিকিত্সা নয়। উদ্বেগজনিত ব্যাধি সম্পর্কে সবচেয়ে গুরুতর বিষয় হল উদ্বেগজনিত ব্যাধি কোন পর্যায়ে এবং কত সময়ে এটি গুরুতর হতে পারে তা জানা যায় না, তাই এর লক্ষণগুলি সম্পর্কে সচেতন হন এবং কিছু অনুভব করলে অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে দেখা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.