ইঁদুরের বিরুদ্ধে যুদ্ধঘোষণা: ইঁদুর দমনে নতুন পদ তৈরি করে কর্মকর্তা নিয়োগ

 


ODD বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে মোট ইঁদুরের সংখ্যা চার মিলিয়ন। ধারণা করা হয়, প্রতি চারজন বাসিন্দার বিপরীতে একটি করে ইঁদুর আছে এই শহরে। এই ইঁদুরদের সুদিন ফুরাচ্ছে। কেননা ইঁদুর দমনে নতুন পদ তৈরি করে কর্মকর্তা নিয়োগ দিচ্ছে শহরটি। খবর এল পাইস-এর।


ইঁদুর দমনের জন্য 'ইঁদুর নিধন পরিচালক' নামের এই পদটি তৈরি করেছেন নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস। আর ইঁদুর নিধন কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন ক্যাথলিন কোরাডি। 


নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস স্বঘোষিত ইঁদুর-বিদ্বেষী। ইঁদুর নিধন কর্মকর্তা নিয়োগের ঘোষণা দিয়ে তিনি টুইটারে লেখেন, 'আমি আর কোনো কিছুকেই ইঁদুরের চেয়ে বেশি ঘৃণা করি না।' 


আরবান লেজেন্ড অনুসারে, নিউ ইয়র্কে মানুষের চেয়ে নাকি ইঁদুরের সংখ্যা। যদিও বাস্তবে এ দাবির প্রতিফলন দেখা যায়নি। তবে নিউ ইয়র্কে ইঁদুরের সংখ্যাধিক্যের সমস্যা বেশ পুরনো। ১৮৪২ সালে নিউ ইয়র্কে বেড়াতে গিয়ে ইঁদুরের উৎপাত নিয়ে অভিযোগ করেছিলেন ইংরেজ সাহিত্যিক চার্লস ডিকেন্সও। 


নিউ ইয়র্কের ইঁদুর নিধন কর্মকর্তা ক্যাথলিন কোরাডি সাবেক স্কুল শিক্ষক। দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, তিনি বছরে ১ লাখ ৫৫ হাজার ডলার বেতন পাবেন।


আমেরিকার এ শহরে ইঁদুরের উৎপাত নিয়মিতই সহ্য করতে হয় বাসিন্দাদের। এ কারণে শহরটির মেয়র চার মাস আগে ইঁদুর নিধন কর্মকর্তা নিয়োগের ঘোষণা দেন।


লাখ লাখ ইঁদুর মারার এ পরিকল্পনার নৈতিকতা নিয়ে অবশ্য ইতিমধ্যে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। কয়েকজন বিজ্ঞানী বলেছেন, এ কর্মসূচির ফলে ইঁদুরের প্রাকৃতিক শৃঙ্খল ভেঙে পড়বে। যদিও মেয়র অ্যাডামস এসব আলোচনা-সতর্কবার্তা কানে না তুলে নিজের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.