কাঁচা আম দিয়ে ডাল রান্না

 


ODD বাংলা ডেস্ক: এই গরমে যত বেশি হালকা খাবার খাওয়া যায়, ততই ভালো। গরমে অতিরিক্ত মশলাদার, তেলে ভাজাভুজি খাবার না খাওয়াই ভালো। বরং, এমন খাবার খাওয়া উচিত যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে।


গরমে সুস্থ থাকতে পুষ্টিবিদরা জলযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন। প্রচুর পরিমাণে জল পানের সঙ্গে জোর দেওয়া হয় ফলের রস, জুস, শরবত ইত্যাদির উপর। কিন্তু বাঙালিদের এমন কিছু ঐতিহ্যবাহী খাবার রয়েছে, যা এই গরমের আবহাওয়ার জন্য উপযুক্ত। এসব খাবার গরমে শরীরকে ঠান্ডা রাখতে পারে। এমনই একটি পদ হল ডালের টক।


এই গরমে ডালের টক দারুণ উপকারী। কেউ মসুর, কেউ বা মুগ ডাল দিয়ে আম রান্না করেন। আপনার পছন্দ অনুযায়ী ডাল দিয়ে তৈরি করতে পারেন রেসিপিটি।


কাঁচা আম দিয়ে ডাল রান্না


উপকরণ: ১ কাপ মসুর ডাল, ১ টা কাঁচা আম, ২ টি শুকনো মরিচ, আধা চামচ পাঁচফোড়ন, আধা চামচ শাহী জিরা, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, ১ চা চামচ হলুদ, ২ টেবিল চামচ সরিষার তেল আর ২টি কাঁচা মরিচ


পদ্ধতি: প্রথমে ডালটা ধুয়ে জলে ভিজিয়ে রাখুন। কমপক্ষে আধ ঘণ্টা জলে  ডালটা ভিজিয়ে রাখবেন। এতে ডাল ভালো সিদ্ধ হয় এবং এর পুষ্টিগুণও বজায় থাকে। এরপর ডালটা সিদ্ধ করে নিন।


কড়াইতে সরিষার তেল গরম করুন। এবার এতে শুকনা মরিচ, শাহী জিরা, পাঁচফোড়নের ফোড়ন দিন। এবার সিদ্ধ করা রাখা ডালটা এতে দিয়ে দিন। এখন এতে হলুদ, লবণ, চিনি ও কাঁচা মরিচ দিয়ে দিন। পরিমাণ মতো জল দিন। এবার এতে কাঁচা আম টুকরো করে দিয়ে দিন। আম সিদ্ধ হওয়া পর্যন্ত ভালো করে ডালটা ফুটিয়ে নিন। আম সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। ভাতের সঙ্গে পরিবেশন করুন ডালের টক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.