অসময়ে বৃষ্টির কারণে বাড়ছে ফ্লু-এর ঝুঁকি, আক্রান্ত হচ্ছে ছোট থেকে বড়, জানুন লক্ষণগুলি



 ODD বাংলা ডেস্ক: ইনফ্লুয়েঞ্জা একটি ভাইরাল সংক্রমণ যা আপনার শ্বাসযন্ত্রের সিস্টেম যেমন আপনার নাক, গলা এবং ফুসফুসকে আক্রমণ করে। এই অসুস্থতাকে সাধারণত ফ্লু বলা হয়, বেশিরভাগ মানুষের জন্য ফ্লু নিজে থেকেই ভালো হয়ে যায়। কিন্তু কখনও কখনও, ইনফ্লুয়েঞ্জা এবং এর জটিলতাগুলি মারাত্মক হতে পারে, তাই এই পরিবর্তনশীল ঋতুতে ফ্লু-এর লক্ষণগুলি সনাক্ত করা আপনার জন্য গুরুত্বপূর্ণ, অন্যথায় আপনার স্বাস্থ্যকে অনেক ক্ষতি করতে হতে পারে। আসুন জেনে নিই এই রোগের লক্ষণগুলো কি কি।


ফ্লু-এর লক্ষণ


১) মাথাব্যথা


ফ্লুর প্রথম উপসর্গ একটি গুরুতর মাথাব্যথা হতে পারে। অনেক সময় আপনি আলো এবং শব্দের প্রতি সংবেদনশীল হয়ে পড়েন এবং তারপরে মাথাব্যথা বাড়তে থাকে। এই ধরনের উপসর্গগুলিকে অবিলম্বে শনাক্ত করুন এবং চিকিত্সকের পরামর্শ নিন। কারণ হালকাভাবে মাথাব্যথার সমস্যা ভাবলে ভুল করবেন এবং এটি বিপজ্জনক প্রমাণিত হতে পারে।


২) জ্বর


ফ্লুর কারণে জ্বর হওয়া অনিবার্য। এতে, শরীরের তাপমাত্রা প্রায় ১০০ ডিগ্রি ফারেনহাইট থেকে ১০৪ ডিগ্রি ফারেনহাইট এর উচ্চ স্তরে পৌঁছাতে পারে। যদিও এটি উদ্বেগজনক, তবে প্রাপ্তবয়স্কদের তুলনায় ছোট বাচ্চাদের বেশি জ্বর হওয়া অস্বাভাবিক নয়। যদি আপনার কোনও সন্দেহ থাকে যে আপনার সন্তানের ফ্লু আছে, অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। এই ধরনের জ্বর সাধারণত ৩ থেকে ৪ দিনে সেরে যায়।


৩) কাশি-


ফ্লু একটি শুকনো এবং অবিরাম কাশি থাকে। এই কাশি অস্বস্তিকর এবং বেদনাদায়ক হতে পারে। এই সময়ে, আপনি কখনও কখনও শ্বাসকষ্ট বা বুকে অস্বস্তি অনুভব করতে পারেন। অনেক ফ্লুর সঙ্গে যুক্ত কাশি প্রায় দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে।


৪) পেশী ব্যথা


ফ্লুর সঙ্গে যুক্ত পেশী ব্যথা আপনার ঘাড়, পিঠ, বাহু এবং পায়ে অনুভূত হয়। এগুলি প্রায়শই গুরুতর হতে পারে, এমনকি মৌলিক কাজগুলি সম্পাদন করার চেষ্টা করার সময়ও নড়াচড়া করা কঠিন করে তোলে।


৫) ক্লান্তি


ক্লান্তি বোধ ফ্লুর একটি স্পষ্ট লক্ষণ নয়। সাধারণত অসুস্থ বোধ করা অনেক অবস্থার লক্ষণ হতে পারে, তবে ফ্লুর ক্ষেত্রে এই ক্লান্তি এবং ক্লান্তির অনুভূতিগুলি দ্রুত আসতে পারে এবং কাটিয়ে ওঠা কঠিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.