সাবান যখন মশার কামড়ের কারণ

 


ODD বাংলা ডেস্ক: সম্প্রতি এক অদ্ভুত গবেষণার তথ্য রীতিমত চমকে দেওয়ার মতো। আবার অনেকের জন্য হাসির খোরাকও হতে পারে। ভার্জিনিয়া পলিটেকনিক ইনস্টিটিউট অ্যান্ড স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, ডাভ বা সিম্পল ট্রুথ ব্র্যান্ডের সাবান ব্যবহার করলে মশার মতো উপদ্রবকারী কীট ব্যক্তির প্রতি বেশি আকৃষ্ট হয়। এটি আইসায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।


মশারা মানুষের ত্বকের গন্ধ শনাক্ত করার চেষ্টা করে। তারা নির্দিষ্ট গন্ধের দিকে তেড়ে আসতে পারে। তবে স্টাডি ফাইন্ডসের এক প্রতিবেদন জানাচ্ছে, মশা নারিকেলের সুগন্ধযুক্ত সাবান এড়িয়ে চলে। অর্থাৎ এ ধরনের সাবান ব্যবহার করলে কিছুটা উপকার পাওয়া যেতে পারে। 


অবশ্য গবেষণায় ডায়াল, ডাভ, নেটিভ ও সিম্পল ট্রুথ এই চার ব্র্যান্ডের সাবান ব্যবহার করা হয়েছে। তবে মশা যে আস্তে আস্তে মানিয়ে নিচ্ছে এবং মানুষের স্বাভাবিক জীবনযাপনের সঙ্গে সমন্বয় করছে তা ভয়াবহ। এই গবেষণার তথ্য এখনো পুরোপুরি সঠিক কি-না তা বোঝা কঠিন। তবে যতটুকুই দেখা গেছে, তা স্বস্তিদায়ক নয়। অর্থাৎ সাবান বাছাইয়ে একটু সতর্ক হতে হবে। বিশেষত জুলাইয়ের দিকে মশার উপদ্রব দেশে বাড়ার সম্ভাবনা থাকেই। সেজন্য আগে থেকেই প্রস্তুতি নিতে হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.