কীভাবে ফ্রিজে রাখা মিষ্টি দীর্ঘদিন সতেজ থাকবে?

 


ODD বাংলা ডেস্ক: কমবেশি সবারই মিষ্টি পছন্দের। উৎসব-অনুষ্ঠান হোক কিংবা অতিথি আপ্যায়ন, মিষ্টি ছাড়া সবটাই যেন অসম্পূর্ণ থেকে যায়। অনেকের বাড়িতে আবার খাবারের পর মিষ্টি খাওয়ার রীতি আছে । কেউ কেউ সবসময়ই ফ্রিজে রসগোল্লা,সন্দেশসহ নানা ধরনের মিষ্টি রাখেন। তবে ফ্রিজে রাখলেই যে মিষ্টি বহু দিন ভালো থাকবে, তার কোনো মানে নেই। সঠিক নিয়ম মেনে না রাখলে ফ্রিজে থাকা মিষ্টিও নষ্ট হয়ে যেতে পারে।


ফ্রিজে রাখা মিষ্টি দীর্ঘদিন সতেজ রাখতে কী করবেন-


১. ফ্রিজের যে অংশটি বেশি আর্দ্র, সেখানেই মিষ্টি না রাখাই ভালো। সবচেয়ে ভালো হয় যদি কাগজের বাক্স থেকে মিষ্টিগুলি বার করে বায়ুরোধী বক্সে ভরে রাখেন। তাহলে মিষ্টির গায়ে সরাসরি ফ্রিজের বাতাস লাগতে পারবে না।


২. মিষ্টি কম তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত নয়। ফ্রিজ খুব ঠান্ডা হলে, মিষ্টি শক্ত হয়ে যাবে। মিষ্টির স্বাদও নষ্ট হয়ে যায়।


৩. অনেকেই ডিপ ফ্রিজে মিষ্টি রাখেন। এটা ঠিক নয়। এতে মিষ্টি অত্যধিক শক্ত হয়ে যায়। এমনকি, বরফ হয়েও যেতে পারে। এক বার ফ্রিজ থেকে মিষ্টি বের করার পর দ্বিতীয় বার আর না ঢোকানোই ভাল।


৪. খাওয়ার অন্তত ১০-১৫ মিনিট আগে ফ্রিজ থেকে মিষ্টি বের করে রাখুন। ঠান্ডা মিষ্টি না খাওয়াই ভালো।  সাধারণ তাপমাত্রায় আসার পর মিষ্টি খান।


মনে রাখবেন, ফ্রিজে বেশিদিন রাখলে মিষ্টি খারাপ হয়।  এতে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস বাড়তে পারে। অনেক সময় চোখেও দেখা যায় না। সেই মিষ্টি খেয়ে ফুড পয়জনিং, ডায়রিয়া, পেটের রোগ, গ্যাস ইত্যাদি সমস্যা হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.