স্বাদের সঙ্গে স্বাস্থ্যের দিকে থাক বিশেষ নজর, রইল জামাইষষ্ঠীর বিশেষ মেনুর হদিশ



 ODD বাংলা ডেস্ক: আর মাত্র কটা দিনের অপেক্ষা। তারপরই জামাইষষ্ঠী। জামাইকে পাত পেড়ে খাওয়াতে চলছে প্রস্তুতি। এই দিন অনেক শাশুড়িরাই নিজের হাতে রান্না করে থাকেন। আবার কেউ কেউ পছন্দ করেন দোকানের খাবার। এবছরের জামাইষষ্ঠী হোক একেবারে অন্য রকম। স্বাদের সঙ্গে স্বাস্থ্যের দিকে থাক বিশেষ নজর, রইল জামাইষষ্ঠীর বিশেষ মেনুর হদিশ। জামাইষষ্ঠীতে জামাইকে খাওয়াতে পারেন এমন সকল পদ। দেখে নিন কী কী খাওয়াবেন। জামাইষষ্ঠীর দিন বিভিন্ন সুস্বাদু খাবার তৈরি হওয়া স্বভাবিক। তবে, এমন পদ রাঁধুন তা সহজে হজম হবে।


এবছর জামাইষষ্ঠীতে ভাত শুধু নয়। ভাতের সঙ্গে পোলাও বা ফ্রাইড রাইস না বানিয়ে জামাইয়ের পাতে দিতে পারে ঘি ভাত। এতে স্বাদও হল স্বাস্থ্যও ভালো থাকবে। 


এবার দিন পাঁচ রকম ভাজা। আলু, বেগুন, কুমড়ো ভাজার সঙ্গে দিন বড়ি ভাজা। এর সঙ্গে দিতে পারেন মাছ ভাজা। তাহলেই হয়ে গেলে পাঁচ রকম ভাজা। বানাতে পারেন শুকতো। এটি স্বাস্থ্যকর। 


এবার আসা যাক ডালের পদে। এই সময় মাছের মাথা দিয়ে মুগ ডাল কিংবা সবজি দিয়ে ডাল বানাতে পারেন। এতে স্বাদের সঙ্গে স্বার্থও সুস্থ থাকবে।


রুই মাছের ভুনা, দই কাতলা কিংবা বানাতে পারেন মাছের দো পেয়াজা। এছাড়া, পার্ষে মাছের ঝাল কিংবা মনোহরী পাবদা বানান। অথবা পমফ্রেট মাছের ঝাল বানাতে পারেন। যে পদই রাঁধবেন না কেন, তা খুব মশলাদার না করাই ভালো। চাইলে মাছের পাতুরি বানাতে পারেন। পাতুরি স্বাস্থ্যের তেমন ক্ষতি করে না। সরষে বাটা গিয়ে না বানানই ভালো। এমন খাবার সহজে হজন হয় না।


চিকেন বা মুরগির মাংস বানায় অনেকে। স্বাস্থ্যের কথা ভাবতে গেলে বেশি স্পাইসি বা মশলাদার মুরগির মাংস না রাঁধাই ভালো। দই চিকেন, লেমন চিকেন কিংবা চিকেন দিয়ে যে কোনও পদ রাঁধতে পারেন। পাঁঠার মাংস রাঁধতে চাইলে বানিয়ে নিন লেমন অ্যান্ড ব্ল্যাক পেপার মটন, লেমন মটন কিংবা মটন কারি।


শেষ পাতে চাটনি. মিষ্টি-দই ও পায়েস থাকা প্রয়োজন। তবে, এবছর সুগার ফ্রি মিষ্টি দিন। আর পায়েস বানাতেই ব্যবহার করুন সুগার ফ্রি মিষ্টি। যে সকল জামাইদের সুগার আছে তারা তো বটেই সঙ্গে সকলেরই সুগার ফ্রি মিষ্টি খাওয়া স্বাস্থ্যকর। এভাবে পালন করুন জামাইষষ্ঠী। এতে স্বাদের সঙ্গে স্বাস্থ্যের দিকে থাক বিশেষ নজর, রইল জামাইষষ্ঠীর বিশেষ মেনুর হদিশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.