স্ত্রীর এমন স্বভাব কেড়ে নিতে পারে পরিবারের সুখ, স্বামীর সমৃদ্ধি, সতর্ক করছেন চাণক্য

 


ODD বাংলা ডেস্ক: আচার্য চাণক্য তাঁর অর্থশাস্ত্রের মাধ্যমে শুধুমাত্র কূটনীতি, রাজনীতি সম্পর্কেই যে আমাদের সমৃদ্ধ করেছেন তা নয়। বরং তাঁর দেখানো পথে হেঁটে ব্যক্তি সুখী গৃহস্থ্য জীবন যাপন করতে পারে। পরিবারকে এক করে রাখার ও দাম্পত্য জীবনকে মাধুর্যে ভরে রাখার পথ দেখিয়েছেন আচার্য। স্বামী-স্ত্রীর সম্পর্ক প্রসঙ্গে তিনি নিজের নীতিশাস্ত্রে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ কথা জানিয়েছেন। এর মধ্যে স্বামী-স্ত্রীর কর্তব্য, অভ্যাসের সঙ্গে সম্পর্কযুক্ত কথার উল্লেখ পাওয়া যায়। আবার স্বামী-স্ত্রীকে কিছু কিছু কাজ এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। কোন বিষয়গুলি না-মানলে দাম্পত্য জীবনে সমস্যা দেখা দিতে পারে জেনে নিন।


কোন কোন অভ্যাস ও কাজের কথা বলছেন আচার্য চাণক্য?


স্বামী-স্ত্রীর মধ্যে সামঞ্জস্য, ভরসা ও ভালোবাসা না-থাকলে দাম্পত্য সম্পর্ক ক্রমশ বোঝায় পরিণত হতে পারে। সম্পর্কে ফাটল দেখা যায়। এর ফলে পুরো পরিবার কষ্ট ভোগ করে। পরিবারে অশান্তি, অবসাদ, দুঃখের পরিবেশ স্থায়ী হয়। চাণক্যের মতে, কিছু কিছু বিষয়ে স্বামী-স্ত্রী একে অপরের শত্রু হয়ে উঠতে পারেন।


আবার স্বামী বা স্ত্রী কোনও পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়লে তাঁরা একে অপরের শত্রু হয়ে ওঠেন। একে অপরের সঙ্গ বরদাস্ত করতে পারেন না তাঁরা। তাই এমন পরিস্থিতি উৎপন্ন হতে দেবেন না। একে অপরের কথা কটূ মনে হলে বা কারও তরফে বাধা এলে তা মেনে নিতে না-পারলে বুঝতে হবে যে আপনার দাম্পত্য সম্পর্ক ক্রমশ দুর্বল হচ্ছে।


স্বামী বা স্ত্রীর মধ্যে কেউ লোভী হলে, নিত্যনতুন চাহিদা ব্যক্ত করলে আবার কোনও চাহিদা পূরণ না-হওয়ায় হুমকি দিলে দাম্পত্য জীবন ভাঙনের দোড়গোড়ায় এসে দাঁড়ায়। অনেক সময় স্ত্রী বা স্বামী পরস্পরের কাছ থেকে এমন কিছু চেয়ে বসেন, যা দেওয়া তাঁদের পক্ষে সম্ভব হয় না। এমন পরিস্থিতিতে সেই চাহিদা পূরণের জন্য ঋণ নেওয়ার চাপ দিতে শুরু করেন। এমন বেপরোয়া স্বভাবের জন্য পরিবারে কাঙালির দশা হতে পারে।


স্ত্রী অশিক্ষিত হলে এবং শিক্ষিত-ব্যবহারকুশল স্বামীর কথা মান্য না-করলে দাম্পত্য সম্পর্ক পালন করা কঠিন হয়ে পড়ে। মূর্খ স্ত্রী পরিবার নষ্ট করে দিতে পারে। তাঁদের কারণে পরিবারের মান-সম্মান, ধন-দৌলত, প্রতিষ্ঠা সমস্ত কিছু ধ্বংস হয়ে যায়। পাশাপাশি কথায় কথায় যদি স্ত্রী মিথ্যা বলে, তা হলে বুঝতে হবে যে শীঘ্র খারাপ সময় আসছে।


চাণক্য বলেছেন যে স্ত্রী শুধুমাত্র নিজের শৃঙ্গার, সাজসজ্জায় অধিক মনোযোগী, বাড়ির বাইরে অধিকাংশ সময় কাটায়, অপ্রয়োজনীয় কাজে অধিক অর্থ ব্যয় করে দেয়, তাঁর পরিবার ধ্বংস হতে সময় লাগে না। শিক্ষা, দান-ধর্মে অর্থ ব্যয়ের মাধ্যমে তার সদ্ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন চাণক্য।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.