প্রায়শই মাথা ব্যথার সমস্যায় ভুগছেন? এই কয়টি বিশেষ পানীয়ের গুণে মিলবে মুক্তি

 


ODD বাংলা ডেস্ক: সারাদিন অফিসে কাজের চাপ। গোটা দিন কমপিউটার থেকে মুখ তোলার উপায় নেই। তেমনই কারও দিন কাটছে বইয়ে মুখ গুঁজে। এরই সঙ্গে কেউ কেউ প্রায় সারাদিনই ঘেঁটে চলেছেন মোবাইল। এই সব কারণে মাথা ব্যথার সমস্যা হওয়া স্বভাবিক। নানা কারণে প্রায়শই মাথা ব্যথার সমস্যায় ভুগছেন অনেকে। সমস্যা থেকে মুক্তি পেতে কঠিন ওষুধ নয় বরং মেনে চলুন ঘরোয়া টোটকা। সমস্যা দেখা দিলে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি বিশেষ পানীয়। এর গুণে মিলবে মুক্তি।


খেতে পারেন পেপারমিন্ট বা পুদিনা চা। হার্বাল চায়ের গুণে মুক্তি পেতে পারেন মাথা ধরার সমস্যা থেকে। এই চায়ে উপস্থিত মিথানলের একটি শক্তিশালী সুগন্ধ আছে। আছে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা মাথাব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করে।


খেতে পারেন আদা চা। এটিও মাথা ব্যথা প্রশমিত করে। এতে জিঞ্জেরল ও শোগাওল আছে। এ দুই যৌগ মাথা ব্যথা বা মাইগ্রেনের সমস্যা থাকলে তার থেকে মুক্তি দিতে পারে। এমনকী, যারা প্রায়শই মাথা ব্যথার সমস্যায় ভোগেন তারা আদা চা খান। এতে পাবেন উপকার।


খেতে পারেন লেবুর শরবত। এক কাপ জল ফুটিয়ে নিন। তাতে অর্ধেক লেবু ছেঁকে নিন। মাথা ব্যথার সমস্যা দেখা দিলে এই লেবুর শরবত পান করুন। এতে মিলবে উপকার।


খেতে পারেন সবজি দিয়ে তৈরি জুস। পালং শাক, কেল বা সেলারি কিংবা অন্য কোনও শাক-সবজি দিয়ে জুস বানিয়ে নিন। নিয়মিত এমন জুস খেলে মাথা ব্যথার সমস্যা থেকে মিলবে মুক্তি। এই সকল সবজির জুসে রয়েছে নানান উপকারী উপাদান। যা শরীরে জোগায় পুষ্টি। যে কোনও শারীরিক জটিলতা দূর করে। সঙ্গে শরীর রাখে সুস্থ।


এবার থেকে মাথা ব্যথার সমস্যা দেখা দিলে খাদ্যতালিকায় যোগ করুন এমন উপাদান। এরই সঙ্গে মেডিটেশন করতে পারেন। অনেক সময় স্ট্রেসের কারণে দেখা দেয় এই সকল সমস্যা। তাই নিয়মিত মেডিটেশন করুন। এতেও মিলবে উপকার। সঙ্গে এমন খাবার খান যা মানসিক স্বাস্থ্য ভালো রাখবে। সঙ্গে তেল ও ভাজাভুজি এড়িয়ে চলুন। রোজ মেনে চলুন স্বাস্থ্যকর ডায়েট চার্ট মিলবে উপকার। এরই সঙ্গে পর্যান্ত জল পান করা প্রয়োজন। তেমনই যারা প্রায়শই মাথা ব্যথার সমস্যায় ভুগছেন, তারা এই কয়টি বিশেষ পানীয় রাখুন খাদ্যতালিকাতে। মিলবে মুক্তি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.