ফ্রুট চাটে চাট মশলা বা নুন দিয়ে খান? এই অভ্যাস ছাড়ুন আজই- হতে পারে বড় ক্ষতি

 


ODD বাংলা ডেস্ক: দুধের মতো ফলও পরিপূর্ণ খাদ্য হিসেবে বিবেচিত হয়। এতে ভিটামিন, মিনারেল, ফাইবার এবং পটাসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়। ফল খাওয়া আমাদের মেটাবলিজম এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে, যা আমাদের শরীরকে রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম করে। সুস্থ থাকতে নিয়মিত একটি করে মরশুমি ফল খাওয়া প্রয়োজন। বিশেষ করে গরমের বাজার ভরে গিয়েছে নানান ফলে। আম, তরমুজ, লিচু থেকে শুরু করে বাজার ভরে গিয়েছে নানান রকম ফলে। এই সময় স্বাদের কারণে হোক কিংবা সুস্থ থাকতে সকলেই ফল খেয়ে থাকেন। তবে, সঠিক উপকার পেতে সঠিক নিয়ম মেনে ফল খান।


কিন্তু আমরা অনেক সময়েই ফলের স্বাদ বাড়াতে লবণ, চিনি বা চাট মসলা যোগ করি। এতে স্বাদ হয়ত বাড়ে বা ফ্রুট চাট খেতে ভালো লাগে সবারই, কিন্তু এটা কি ঠিক যে ফলের স্বাদ যোগ করলে এর পুষ্টি বাড়ে?


সমস্ত ভারতীয় ফল চাট প্রেমীরা লবণ বা চাট মসলা ছিটাতে পছন্দ করে যে কোনও কাটা ফলের ওপরে। কিন্তু আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে ফলের ওপরে মশলা ছিটিয়ে দিলেই সেটি জল ছেড়ে দেয়? ফল থেকে জল বের করা মানেই তা থেকে পুষ্টি বের হচ্ছে। এ ছাড়া লবণ এবং চাট মশলায় পাওয়া সোডিয়াম আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন ফলের উপর লবণ, চাট মসলা বা চিনি ছিটিয়ে দেওয়ার দরকার নেই।


পুষ্টি কমে যাওয়া


ফলের উপর লবণ বা মশলা ছিটিয়ে তা তাৎক্ষণিক সুস্বাদু খাবারে পরিণত করতে পারে, তবে ফল থেকে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থগুলি প্লেটে থেকে যায়। লবণ ছাড়া ফল খেলে পানি কম নির্গত হয়, ফলে ফলের পুষ্টিগুণ অটুট থাকে।


কিডনির জন্য বিপজ্জনক


লবণ ফলের অপ্রয়োজনীয় সোডিয়াম যোগ করে। সোডিয়াম আমাদের শরীরে জল ধরে রাখে এবং কিডনির জন্য খারাপ। তাই আপনি যদি কিডনির সমস্যায় ভুগছেন তাহলে লবণ বা মশলা ছাড়া ফল খান।


শরীর ফুলে যেতে পারে


মশলাদার ফলগুলি দুর্বল পিএইচ এবং সোডিয়ামের কারণে জল ধরে রাখার কারণে শরীরে ফোলার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। এতে আপনি সারাদিন অস্থির বোধ করবেন।


এলাচ ব্যবহার করুন


আয়ুর্বেদ অনুসারে, সুস্থ থাকার জন্য একবারে একটি ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনি গ্রীষ্মে আপনার ফলের উপর এলাচ এবং কালো মরিচ ব্যবহার করতে পারেন। এছাড়া শীতকালে দারুচিনি ও লবঙ্গ গুঁড়ো ছিটিয়ে দিতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.